S. Jaishankar

মলদ্বীপ সফরে জয়শঙ্কর

বিদেশ মন্ত্রক জানিয়েছে, এই সফরে দুই দেশের পারস্পরিক সম্পর্ক শক্তিশালী করার দিকেই নজর রাখা হচ্ছে। দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনার পাশাপাশি দু’দেশের স্বার্থের দিকগুলি চিহ্নিত করা হবে।

Advertisement
সংবাদ সংস্থা
মালে শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ০৮:৩৪
এস জয়শঙ্কর।

এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

আজ তিন দিনের মলদ্বীপ সফরে এলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ভারত-মলদ্বীপ কূটনৈতিক সম্পর্কের দিক থেকে এই সফর গুরুত্বপূর্ণ। কিছু দিন আগেই নরেন্দ্র মোদী সরকারের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মলদ্বীপের প্রেসিডেন্ট মহম্মদ মুইজ়্জ়ু। এ বার জয়শঙ্করের মলদ্বীপ সফর কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ।

Advertisement

বিদেশ মন্ত্রক জানিয়েছে, এই সফরে দুই দেশের পারস্পরিক সম্পর্ক শক্তিশালী করার দিকেই নজর রাখা হচ্ছে। দ্বিপাক্ষিক সম্পর্ক পর্যালোচনার পাশাপাশি দু’দেশের স্বার্থের দিকগুলি চিহ্নিত করা হবে। বাণিজ্য সংক্রান্ত চুক্তি স্বাক্ষরও হতে পারে এই সফরে। যা দু’দেশের সম্পর্কে ইতিবাচক দিশা দেখাতে পারে। প্রেসিডেন্ট মুইজ়্জ়ুর সঙ্গে সৌজন্য সাক্ষাৎও করবেন ভারতের বিদেশমন্ত্রী।

উল্লেখ্য, লোকসভা নির্বাচনে এনডিএ ফের ক্ষমতা দখলের পরে এই প্রথম মলদ্বীপ সফরে গেলেন জয়শঙ্কর। এর আগে ২০২৩ সালের জানুয়ারিতে মলদ্বীপ সফরে গিয়েছিলেন তিনি।

মালেতে পৌঁছে আজ রাতেই মলদ্বীপের বিদেশমন্ত্রী মুসা জ়ামিরের সঙ্গে বৈঠক করেছেন জয়শঙ্কর। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ভারতের বিদেশমন্ত্রী বলেছেন, ‘‘আমাদের ‘প্রতিবেশী প্রথম’ নীতির অন্যতম ভিত্তিই হল মলদ্বীপ। ভারতের কাছে প্রতিবেশী হল অগ্রাধিকার আর প্রতিবেশীদের মধ্যে মলদ্বীপ হল আমাদের অগ্রািধকার। এই দু’দেশের মধ্যে ঐতিহাসিক যোগও খুব জোরালো।’’

আরও পড়ুন
Advertisement