Ransomware Attack

ভয়ঙ্কর সাইবার হানা! ব্যাহত দেশের ৩০০টি ছোট ব্যাঙ্কের টাকা লেনদেন পরিষেবা

এনপিসিআই-এর একটি সূত্র জানিয়েছে, ভারতে প্রায় দেড় হাজার সমবায় এবং আঞ্চলিক ব্যাঙ্ক রয়েছে। যেগুলির বেশির ভাগই বড় শহরের বাইরে কাজ করে। এর মধ্যে কয়েকটি ব্যাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ০০:২৪

—প্রতীকী ছবি।

ভারতীয় ব্যাঙ্ক পরিষেবায় সাইবার হানা। ‘র‌্যানসমঅয়্যার’ হানায় দেশের ৩০০টি ছোট ব্যাঙ্কের টাকা আদানপ্রদানের পরিষেবা সাময়িক ভাবে ব্যাহত হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। ওই ব্যাঙ্কগুলিতে লেনদেন সংক্রান্ত প্রযুক্তি প্রদানকারী সংস্থা ‘সি-এজ় টেকনোলজি’ র‌্যানসমঅয়্যার হানার শিকার হয়েছে। এই সাইবার হানার বিষয়ে এখনও বিশদে জানায়নি রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)।

Advertisement

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করে এই সাইবার হানা সম্পর্কে জানিয়েছে। তারা জানিয়েছে, ‘সি-এজ় টেকনোলজি’কে এনপিসিআই দ্বারা পরিচালিত খুচরো লেনদেন ব্যবস্থা থেকে অস্থায়ী ভাবে বিচ্ছিন্ন করা হয়েছে। এনপিসিআই আরও জানিয়েছে, যে সকল ব্যাঙ্ক ‘সি-এজ় টেকনোলজি’ থেকে প্রযুক্তি ব্যবহার করত তাদের উপভোক্তারা সাময়িক ভাবে টাকা আদানপ্রদান করতে পারবেন না। দেশের টাকা আদানপ্রদানকারী নেটওয়ার্ক পরিষেবা থেকে ওই ব্যাঙ্কগুলিকে সাময়িক ভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

এনপিসিআই-এর একটি সূত্র জানিয়েছে, ভারতে প্রায় দেড় হাজার সমবায় এবং আঞ্চলিক ব্যাঙ্ক রয়েছে। যেগুলির বেশির ভাগই বড় শহরের বাইরে কাজ করে। এর মধ্যে কয়েকটি ব্যাঙ্ক ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে বেশির ভাগই ছোট ব্যাঙ্ক। এই সাইবার হানার ফলে দেশের মোট লেনদেন পরিষেবার খুব ছোট অংশই প্রভাবিত হয়েছে। এনপিসিআই একটি অডিট করছে যাতে এই হানা ছড়িয়ে না পড়ে।

দেশের শীর্ষ ব্যাঙ্ক এবং ভারতীয় সাইবার কর্তৃপক্ষ দেশের সমস্ত ব্যাঙ্কগুলিকে গত কয়েক সপ্তাহ ধরে সম্ভাব্য সাইবার হানা সম্পর্কে সতর্ক করছিল। এরই মধ্যে বুধবারের এই হানা।

আরও পড়ুন
Advertisement