Kota Guideline

কোটায় মৃত্যু বেড়েই চলেছে, কোচিংয়ে অত্যধিক চাপ? গাইডলাইন বেঁধে দিল রাজস্থান সরকার

ইঞ্জিনিয়ারিং কিংবা ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় সাফল্য লাভের আশায় প্রতি বছর দু’লক্ষের বেশি ছাত্রছাত্রী কোটায় আসেন। শুধু চলতি বছরেই সেখানে আত্মহত্যার সংখ্যা পৌঁছেছে ২৭-এ।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কোটা শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ০৯:০৬
Rajasthan government has issued guideline for Kota Coaching centers.

—প্রতীকী চিত্র।

ছাত্রছাত্রীদের আত্মহত্যা বেড়ে চলেছে রাজস্থানের কোটায়। কিছুতেই রাশ টানতে পারছে না প্রশাসন। প্রায় প্রতি দিনই কোটার কোনও না কোনও প্রান্তে কোনও না কোনও ছাত্র বা ছাত্রীর মৃত্যুসংবাদ পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে কোটার কোচিং সেন্টারগুলির জন্য গাইডলাইন বেঁধে দিল রাজস্থান সরকার।

Advertisement

ইঞ্জিনিয়ারিং কিংবা ডাক্তারির প্রবেশিকা পরীক্ষায় সাফল্য লাভের আশায় প্রতি বছর দু’লক্ষের বেশি ছাত্রছাত্রী কোটায় আসেন। এই শহরের অলিতে গলিতে গড়ে উঠেছে কোচিং সেন্টার, ছাত্রাবাস। এই কোচিং সেন্টারগুলিতেই অত্যধিক পড়াশোনার চাপের কারণে ছাত্রছাত্রীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা তৈরি হচ্ছে, মত অনেকের।

কী কী বলা হয়েছে সরকারি গাইডলাইনে?

কোটার কোচিং‌ সেন্টারগুলিতে যে ছাত্রছাত্রীরা উচ্চমেধাসম্পন্ন, প্রতি পরীক্ষায় শীর্ষ স্থান লাভ করেন, তাঁদের প্রকাশ্যে বাহবা দেওয়া হয়। অভিযোগ, পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের তিরস্কারও করা হয় প্রকাশ্যেই। এতে ছাত্রছাত্রীদের মধ্যে হীনমন্যতা, হতাশা সৃষ্টি হতে পারে। সরকার কোচিং সেন্টারগুলির মালিকদের নির্দেশ দিয়েছে, ‘টপার’দের বেশি বাহবা দিয়ে অন্যদের ছোট করে যেন দেখানো না হয়। ছাত্রছাত্রীদের মধ্যে প্রতিযোগিতামূলক মনোভাবকে যেন উৎসাহ না দেওয়া হয়। নিয়মিত পরীক্ষা নেওয়া হলেও সেই পরীক্ষার ফল যাতে প্রকাশ্যে না ঘোষণা করা হয়। কোটার কোচিং সেন্টারগুলিতে পড়ুয়াদের র‌্যাঙ্ক অনুযায়ী ব্যাচ নির্দিষ্ট করা হয়। তা না করে ছাত্রছাত্রীদের নামের প্রথম অক্ষর অনুযায়ী ব্যাচ তৈরি করার পরামর্শ দেওয়া হয়েছে।

গত বুধবার কোটায় ডাক্তারির প্রবেশিকা পরীক্ষার এক পরীক্ষার্থী ২০ বছরের যুবক আত্মঘাতী হয়েছেন। এই নিয়ে চলতি বছরে কোটায় আত্মহত্যার সংখ্যা পৌঁছল ২৭-এ। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত শিক্ষামন্ত্রী এবং সচিবের নেতৃত্বে কোটার পরিস্থিতি পর্যালোচনার জন্য ১৫ জন সদস্যের একটি কমিটি গঠন করেছেন। তাঁরাই ওই গাইডলাইন প্রকাশ করেছেন। সরকারের নির্দেশিকায় এ-ও বলা হয়েছে, আগামী দিনে নবম শ্রেণির কম শিক্ষাগত যোগ্যতার কোনও ছাত্র বা ছাত্রী যাতে বাইরে থেকে এসে কোটায় ভর্তি হতে না পারে, তা নিশ্চিত করতে হবে। পড়ুয়াদের মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে বলা হয়েছে কোটার শিক্ষকদের।

আরও পড়ুন
Advertisement