Port Blair

ফের নাম বদল, পোর্ট ব্লেয়ার এ বার ‘শ্রী বিজয় পুরম’

প্রধানমন্ত্রী মোদী অমিত শাহের এক্সের এই পোস্ট রি-পোস্ট করে লিখেছেন, ‘আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সমৃদ্ধ ইতিহাস এবং এখানকার বীর বাসিন্দাদের শ্রদ্ধা জানাচ্ছে ‘শ্রী বিজয় পুরম’ নামটি।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ সেপ্টেম্বর ২০২৪ ১০:০৩
পোর্ট ব্লেয়ার।

পোর্ট ব্লেয়ার। —ফাইল চিত্র।

Advertisement

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের রাজধানী পোর্ট ব্লেয়ারের নাম পাল্টে ‘শ্রী বিজয় পুরম’ করল নরেন্দ্র মোদী সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ আজ সমাজমাধ্যম এক্সে লিখেছেন, ‘দেশ থেকে ঔপনিবেশিকতার চিহ্ন মুছে ফেলার যে স্বপ্ন নরেন্দ্র মোদীজি দেখেছেন, তা বাস্তবায়িত করার লক্ষ্যে আজ আমরা পোর্ট ব্লেয়ারের নাম পাল্টে ‘শ্রী বিজয় পুরম’ করার সিদ্ধান্ত নিয়েছি। আগে যে নামটি ছিল, তা ঔপনিবেশিকতার চিহ্ন বহন করে চলছিল। আর ‘শ্রী বিজয় পুরম’ নামটি মনে করাবে আমাদের স্বাধীনতা সংগ্রামের ফলে অর্জিত জয় এবং এই সংগ্রামে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অনন্য ভূমিকার কথা। আমাদের স্বাধীনতা সংগ্রাম এবং ইতিহাসে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একটি অনন্যসাধারণ জায়গা রয়েছে। এই দ্বীপ অঞ্চলটি এক সময়ে চোল সাম্রাজ্যের নৌ-ঘাঁটি হিসেবে কাজ করত। আজ এই এলাকাটি আমাদের কৌশলগত ও উন্নয়নের আকাঙ্ক্ষাপূরণের গুরুত্বপূর্ণ ভিত্তি হতে চলেছে।’’

প্রধানমন্ত্রী মোদী অমিত শাহের এক্সের এই পোস্ট রি-পোস্ট করে লিখেছেন, ‘আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের সমৃদ্ধ ইতিহাস এবং এখানকার বীর বাসিন্দাদের শ্রদ্ধা জানাচ্ছে ‘শ্রী বিজয় পুরম’ নামটি। তা ছাড়া, ঔপনিবেশিক মানসিকতা থেকে মুক্ত হওয়া এবং আমাদের ঐতিহ্যকে বরণ করে নেওয়ার যে প্রচেষ্টা আমরা চালাচ্ছি, এই নতুন নাম তারই প্রতিফলন।’ প্রসঙ্গত, ভারতে ইস্ট ইন্ডিয়া কোম্পানির নৌবাহিনীর উচ্চপদস্থ আধিকারিক ক্যাপ্টেন আর্চিবল্ড ব্লেয়ারের নামে পোর্ট ব্লেয়ারের নামকরণ করা হয়েছিল।

পোর্ট ব্লেয়ারের নাম বদল প্রসঙ্গে শাহ উল্লেখ করেন সুভাষচন্দ্র বসুর প্রসঙ্গও। বলেন, ‘‘এখানে প্রথম আমাদের তেরঙা উত্তোলন করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসুজি। এখানকার সেলুলার জেলে বন্দি ছিলেন দেশের স্বাধীনতার জন্য লড়াই করা বীর সাভারকরজি-সহ অন্য স্বাধীনতা সংগ্রামীরা।’’ তিনি আরও জানান, প্রাচীন শ্রী বিজয় সাম্রাজ্যের ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্যকে সম্মান জানাতেই ‘শ্রী বিজয় পুরম’ নামটি বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকার।

২০১৪ সালে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক শহর, রাস্তা ও স্টেশনের নাম বদলেছে নরেন্দ্র মোদী সরকার। যেমন, ইলাহাবাদের নাম পাল্টে হয়েছে প্রয়াগরাজ, মোগলসরাই স্টেশনের নাম পাল্টে হয়েছে দীনদয়াল উপাধ্যায় স্টেশন। সূত্রের খবর, হায়দরাবাদের নাম বদলে ভাগ্যনগর এবং আমদাবাদের নাম পাল্টে কর্ণাবতী করার পরিকল্পনাও রয়েছে মোদী সরকারের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement