Heeraben Modi Demise

‘মাকে হারানোর যন্ত্রণা অসহনীয়’, মোদীর মায়ের প্রয়াণে শোকপ্রকাশ রাষ্ট্রপতি, নেতা-মন্ত্রীদের

প্রয়াত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী। বয়স হয়েছিল ১০০। মোদীর মায়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও কেন্দ্রীয় মন্ত্রীরা।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ ডিসেম্বর ২০২২ ০৯:৪৮
প্রয়াত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী।

প্রয়াত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেন মোদী। সংগৃহীত ছবি।

মাকে হারিয়ে শোকার্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার মায়ের প্রয়াণের খবর নিজেই টুইট করে জানিয়েছেন প্রধানমন্ত্রী। হীরাবেন মোদীর বয়স হয়েছিল ১০০। ‘‘সুন্দর একটা শতাব্দী শেষে ভগবানের চরণে বিশ্রাম নিতে গিয়েছেন মা’’, টুইটারে এ কথাই লিখেছেন মোদী। প্রধানমন্ত্রীর মায়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু-সহ কেন্দ্রের একাধিক মন্ত্রী ও বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব।

হীরাবেনের প্রয়াণে টুইটারে রাষ্ট্রপতি লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা হীরাবেনের ১০০ বছরের সংগ্রামের জীবন ভারতীয় আদর্শের প্রতীক...। আত্মার শান্তি কামনা করি। পরিবারের প্রতি সমবেদনা।’’ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ লিখেছেন, বিশ্বের সবচেয়ে বড় যন্ত্রণা হল মাকে হারানো। তাঁর কথায়, ‘‘মা-ই হলেন প্রথম বন্ধু ও শিক্ষক। তাঁকে হারানো নিঃসন্দেহে সবচেয়ে বড় যন্ত্রণা।’’ “মায়ের শূন্যতা পূরণ করা অসম্ভব,” এ কথা টুইট করেছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ।

Advertisement

মোদীর মায়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী লিখেছেন, ‘‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মা শ্রদ্ধেয়া হীরাবেন মোদীর প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি শুক্রবার ভোরে আমদাবাদে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ১০০ বছর। শতায়ু হীরাবেন দেবী ছিলেন ভালোবাসা, ধৈর্য ও আস্থার প্রতীক। তিনি শিশুদের অত্যন্ত স্নেহ করতেন। আমি শোকসন্তপ্ত নরেন্দ্র মোদীজিকে আমার আন্তরিক সমবেদনা জানাচ্ছি।’’

গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র পটেল লিখেছেন, “হীরাবেন ছিলেন সরলতা, উদারতার প্রতীক।” মায়ের মৃত্যু এক অসহনীয় ও অপূরণীয় ক্ষতি— এ কথা টুইট করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

প্রধানমন্ত্রীর মায়ের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। টুইটারে রাহুল লিখেছেন, ‘‘অত্যন্ত দুঃখের খবর।’’ শোকপ্রকাশ করেছেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীও। টুইটারে তিনি লিখেছেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মায়ের প্রয়াণ দুঃখের।” পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

গত মঙ্গলবার শারীরিক অসুস্থতার জন্য আমদাবাদের একটি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল হীরাবেন মোদীকে। শুক্রবার ভোর ৩টে ৩০ মিনিট নাগাদ জীবনাবসান হয় তাঁর। শুক্রবার গান্ধীনগরে মায়ের শেষকৃত্যের অনুষ্ঠানে যোগ দেন মোদী।

আরও পড়ুন
Advertisement