Interim Budget 2024

‘সাধারণ মানুষের জীবন আরও সহজ করলেন নির্মলা’, অন্তর্বর্তী বাজেটের প্রশংসায় পঞ্চমুখ মোদী

সাধারণ মানুষের জীবনকে কী ভাবে সহজ করে তুলবে এই অন্তর্বর্তী বাজেট, তা-ও জানিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, এই বাজেট গরিব, মধ্যবিত্তদের হাতে ক্ষমতা তুলে দেবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:১৭
image of modi

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

২০২৪ সালের লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেট সাধারণ মানুষের জীবন আরও সহজ করেছে। কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। নির্মলা সীতারামন অন্তর্বর্তী বাজেট পেশের পর জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এবং তাঁর ‘টিম’কেও অভিনন্দন জানিয়েছেন মোদী।

Advertisement

বৃহস্পতিবার অন্তর্বর্তী বাজেট পেশ করেন নির্মলা। তার পরে মোদী সেই বাজেটের প্রশংসা করেন। তিনি বলেন, ‘‘রাজস্ব ঘাটতি নিয়ন্ত্রণে রেখে মূলধনী ব্যয় ১১ লক্ষ ১১ হাজার ১১১ কোটিতে পৌঁছবে, যা রেকর্ড।’’ তিনি আরও বলেন, “এই বাজেট একবিংশ শতকের আধুনিক পরিকাঠামোর উন্নয়ন ঘটানোর পাশাপাশি, ‘অগুনতি’ কর্মসংস্থান করবে।” মোদী এ-ও মনে করেন, এই বাজেট আসলে তরুণ ভারতের তরুণ আকাঙ্ক্ষাকেই তুলে ধরেছে। এই অন্তর্বর্তী বাজেটে গবেষণা এবং উদ্যোগে এক লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নতুন শিল্পে করছাড়েরও ব্যবস্থা রয়েছে।

সাধারণ মানুষের জীবনকে কী ভাবে সহজ করে তুলবে এই অন্তর্বর্তী বাজেট, তা-ও জানিয়েছেন প্রধানমন্ত্রী। তাঁর মতে, এই বাজেট গরিব, মধ্যবিত্তদের হাতে ক্ষমতা তুলে দেবে। এক কোটি ঘরে বিনামূল্যে পৌঁছে দেওয়া হবে সৌরশক্তি। অন্তর্বর্তী বাজেটে সেই ব্যবস্থাও করা হয়েছে। মহিলা, আশাকর্মীদেরও বড় সুবিধা দিতে চলেছে এই বাজেট।

আরও পড়ুন
Advertisement