Pakistan Drone

পঞ্জাব সীমান্তে আবার হানা পাক ড্রোনের, বিএসএফের তল্লাশি অভিযানে উদ্ধার অস্ত্র এবং মাদক

পঞ্জাব লাগোয়া সীমান্ত থেকে শুধু ২০২৩ সালেই ১০৭টি পাকিস্তানি ড্রোন নিষ্ক্রিয় করেছে বিএসএফ। উদ্ধার হয়েছে, ৫০০ কেজি মাদক, আগ্নেয়াস্ত্র, কার্তুজ ও বিস্ফোরক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ১৪:১৫

প্রতিনিধিত্বমূলক ছবি।

আবার আন্তর্জাতিক সীমান্ত পেরিয়ে পঞ্জাবে হানা দিল পাকিস্তানি ড্রোন। সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) তৎপর জওয়ানেরা প্রযুক্তিগত কৌশল কাজে লাগিয়ে ড্রোনটিকে নিষ্ক্রিয় করেছে। উদ্ধার করেছে আগ্নেয়াস্ত্রের অংশ এবং মাদক।

Advertisement

বিএসএফ সূত্রের খবর, শনিবার ভোরে পঞ্জাবের ফিরোজ়পুরে সীমান্তে ভারতীয় আকাশসীমায় ঢুকে পড়ে পাক ড্রোনটি। প্রযুক্তিগত কৌশল কাজে লাগিয়ে সেটিকে নিষ্ক্রিয় করা হয়। ড্রোন থেকে উদ্ধার করা হয় প্রায় ৫০০ গ্রাম হেরোইন এবং পিস্তলের খালি ম্যাগাজ়িন। বিএসএফের অনুমান, সীমান্তে সক্রিয় জঙ্গি বা অপরাধ চক্রের উদ্দেশেই পাঠানো হয়েছিল সেগুলি।

পঞ্জাব লাগোয়া পাকিস্তান সীমান্ত থেকে শুধু ২০২৩ সালেই ১০৭টি পাকিস্তানি ড্রোন গুলি বা প্রযুক্তিগত কৌশলে নিষ্ক্রিয় করেছে বিএসএফ। প্রায় ৫০০ কেজি মাদকের পাশাপাশি উদ্ধার করা হয়েছে আগ্নেয়াস্ত্র, কার্তুজ ও বিস্ফোরক। পাক অধিকৃত কাশ্মীরের নিয়ন্ত্রণরেখা (এলওসি)-তেও গত কয়েক বছর ধরে ধারাবাহিক ভাবে পাক ড্রোনের অনুপ্রবেশের ঘটনা ঘটেছে। সীমান্তে পাক ড্রোনের হানাদারি রুখতে এ বার প্রায় ৮৫ বছরের পুরনো বফর্স ‘এল-৭০’ বিমানবিধ্বংসী কামানগুলি সংস্কার করে নিয়ন্ত্রণরেখায় মোতায়েন করেছে সেনা।

আরও পড়ুন
Advertisement