Amarnath Yatra

অমরনাথ যাত্রা বন্ধের ছক কষছে পাক গুপ্তচর সংস্থা আইএসআই! সতর্কবার্তা গোয়েন্দাদের

গোয়েন্দা সূত্রে খবর, অমরনাথ যাত্রা বন্ধ করার জন্য পূণ্যার্থীদের শিকার বানানোর চেষ্টা করতে পারে খলিস্তানি জঙ্গি এবং আইএসআই।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৩:২৪
অমরনাথ যাত্রা। ফাইল চিত্র।

অমরনাথ যাত্রা। ফাইল চিত্র।

খলিস্তানি সংগঠন ‘বব্বর খালসা ইন্টারন্যাশনাল’-এর সঙ্গে হাত মিলিয়ে অমরনাথ যাত্রায় বড় কিছু ঘটিয়ে তা বন্ধ করার ছক কষছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। এমনই সতর্কবার্তা দিল ভারতের গোয়েন্দা সংস্থাগুলি।

Advertisement

গোয়েন্দা সূত্রে খবর, অমরনাথ যাত্রা বন্ধ করার জন্য পূণ্যার্থীদের শিকার বানানোর চেষ্টা করতে পারে খলিস্তানি জঙ্গি এবং আইএসআই। আর এই হামলায় পঞ্জাবের গ্যাংস্টার, মৌলবাদী সংগঠন এবং কয়েকটি জঙ্গি সংগঠনকে কাজে লাগানো হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। শুধু তাই-ই নয়, গোয়েন্দারা আরও আশঙ্কা প্রকাশ করেছেন যে, খলিস্তানি সংগঠনকে কাজে লাগিয়ে পঞ্জাব এবং দিল্লির বিজেপি নেতা এবং হিন্দুত্ববাদী নেতাদের উপর হামলা হতে পারে।

সম্প্রতি পঠানকোটে সন্দেহভাজন সাত জঙ্গির অনুপ্রবেশ ঘিরে পঞ্জাব এবং জম্মুতে চূড়ান্ত সতর্কতা জারি করা হয়েছে। গত জুনেই এক দল জঙ্গি পঠানকোটের একটি গ্রামের কাছে আশ্রয় নিয়েছে বলে গোয়েন্দারা সতর্কবার্তা দিয়েছিলেন। তার পর পরই কয়েক দিন আগে পঠানকোটের ফাংটোলি গ্রামের কাছে সন্দেহঙাজন কয়েক জনকে দেখতে পেয়ে এক গ্রামবাসী পুলিশের কাছে বিষয়টি জানান। ইতিমধ্যেই ওই জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চালানো হচ্ছে। এক জঙ্গির ছবিও প্রকাশ করা হয়েছে পঞ্জাব পুলিশের তরফে।

গত ২৯ জুন অমরনাথ যাত্রা শুরু হয়েছে। ৫২ দিন ধরে চলবে এই যাত্রা। আগামী ১৯ অগস্ট শেষ হবে। গত ২৮ দিনে চার লক্ষেরও বেশি পুণ্যার্থী অমরনাথ দর্শন করেছেন।

আরও পড়ুন
Advertisement