Waqf Bill

কেন ওয়াকফ বিল, প্রশ্ন বিরোধীদের

পাশাপাশি বিলটি আনার মূল উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা। সরকারের দাবি, ওয়াকফ বোর্ডের কাজে স্বচ্ছতা আনতে ওই বিলটি আনা হচ্ছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৮:৩৮
সংসদ।

সংসদ। —ফাইল চিত্র।

ওয়াকফ বিল আনার পিছনে সরকারের প্রকৃত মনোবাসনা কী তা আজ জানতে চেয়ে সরব হলেন বিরোধী সাংসদেরা। আজ বিকেলে ওয়াকফ সংক্রান্ত যৌথ সংসদীয় কমিটির (জেপিসি) দ্বিতীয় বৈঠকে বিরোধীদের বলতে দেওয়া হচ্ছে না, এই যুক্তিতে পাঁচ মিনিটের জন্য ওই বৈঠক থেকে বেরিয়ে যান একাধিক বিরোধী সাংসদ। তাঁদের দাবি, বিলটি সঠিক ভাবে তৈরি করা হয়নি। তাই তা নিয়ে বিরোধীদের জবাব দিতে পারছে না শাসক শিবির। সে জন্য মুখ বন্ধ রাখার প্রচেষ্টা করা হচ্ছে। সূত্রের খবর, বৈঠকে উপস্থিত তৃণমূলের সাংসদ নাদিমুল হক ওয়াকফ বোর্ডের সঙ্গে যুক্ত সব পক্ষকে জেপিসি-র সামনে বক্তব্য পেশের সুযোগ দেওয়ার পক্ষে সওয়াল করেন। তাঁর মতে, তবেই প্রকৃত চিত্রটি বুঝতে পারবে সরকার।

Advertisement

গত বারের মতো এ দিনের বৈঠকেও সংখ্যালঘু মন্ত্রকের আমলারা ওই বিল নিয়ে আলোচনার প্রশ্নে যথেষ্ট প্রস্তুতি নিয়ে আসেননি বলে সরব হন বিরোধীরা। সূত্রের মতে, বিরোধীদের দাবি ইতিমধ্যেই বোহরা ও আগাখানি মুসলিমদের শিয়া সমাজের অন্তর্ভুক্ত করা হয়েছে। তা সত্ত্বেও তাঁদের জন্য আলাদা ওয়াকফ বোর্ড করার কথা ভাবা হয়েছে। তা হলে সুন্নি সমাজের ছাতার তলায় যে একাধিক গোষ্ঠী রয়েছে তাদের জন্য আলাদা করে কেন ওয়াকফ বোর্ড করা হচ্ছে না তা নিয়ে প্রশ্ন ওঠে।

পাশাপাশি বিলটি আনার মূল উদ্দেশ্য নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা। সরকারের দাবি, ওয়াকফ বোর্ডের কাজে স্বচ্ছতা আনতে ওই বিলটি আনা হচ্ছে। কিন্তু বিরোধীদের মতে, ওই বিলের মাধ্যমে ওয়াকফ বিতর্ককে উস্কে দিয়ে হিন্দু ভোটের মেরুকরণের কৌশল নিয়েছে বিজেপি সরকার। তা ছাড়া বিরোধীদের দাবি, বিলে কোনও সম্পত্তি কবে ওয়াকফের অন্তর্ভুক্ত হয়েছে তার তথ্যপ্রমাণ চাওয়ার কথা বলা হয়েছে। বিরোধীদের প্রশ্ন, অতীতে যেখানে মুখের কথায় দানের প্রথা চালু ছিল, সেখানে লিখিত নথি কোথা থেকে আসবে? সূত্রের মতে, কংগ্রেসের এক সাংসদ তাই দাবি করেছেন পুরনো সম্পত্তি নিয়ে নথি চাওয়ার পরিবর্তে বিল পাশের পরে একটি দিন ঠিক হোক। ওই দিনের পর থেকে হওয়া প্রতিটি দান নথিবদ্ধ করতে বাধ্য থাকবে বোর্ডগুলি।

আরও পড়ুন
Advertisement