Hate speech

ঘৃণাভাষণের তদন্তে ‘নিষ্ক্রিয়’ ভূমিকা শাহের পুলিশের! ক্ষোভপ্রকাশ করল সুপ্রিম কোর্ট

২০২১ সালে দিল্লি এবং হরিদ্বারের ধর্ম সংসদে বক্তাদের একাংশের ঘৃণাভাষণের প্রেক্ষিতে দিল্লি পুলিশ কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চেয়ে কয়েক মাস আগে লিখিত জবাব তলব করেছিল শীর্ষ আদালত।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৩ ১৬:২৯
ঘৃণাভাষণের তদন্তে দিল্লি পুলিশের ঢিলেমিতে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট।

ঘৃণাভাষণের তদন্তে দিল্লি পুলিশের ঢিলেমিতে ক্ষুব্ধ সুপ্রিম কোর্ট। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘৃণাভাষণের মামলাগুলির তদন্তের ক্ষেত্রে দিল্লি পুলিশ কার্যত নিষ্ক্রিয়। বুধবার এ নিয়ে অসন্তোষ প্রকাশ করল সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি পিএস নরসিমহার বেঞ্চ শুক্রবার এ নিয়ে অসন্তোষ প্রকাশ করে বলেছে, ‘‘তদন্তে কোনও স্পষ্ট অগ্রগতি হয়নি।’’

২০২১ সালে দিল্লি এবং হরিদ্বারে যে ধর্ম সংসদ বসেছিল তাতে বক্তাদের একাংশের ঘৃণাভাষণের প্রেক্ষিতে দিল্লি আর উত্তরাখণ্ডে পুলিশ অভিযুক্তদের বিরুদ্ধে কী ব্যবস্থা নিয়েছে তা জানতে চেয়ে কয়েক মাস আগে লিখিত জবাব তলব করেছিল শীর্ষ আদালত। ওই মামলায় সমাজকর্মী তুষার গান্ধী অভিযোগ এনেছিলেন, দিল্লি ও উত্তরাখণ্ড পুলিশ তদন্তে গাফিলতি করছে।

Advertisement

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মন্ত্রকের অধীনস্থ দিল্লি পুলিশের জবাব খুশি করতে পারেনি শীর্ষ আদালতকে। প্রধান বিচারপতির বেঞ্চ অতিরিক্ত সলিসিটর জেনারেল কে এম নটরাজকে নির্দেশ দিয়ে ছে, ঘৃণাভাষণের মামলায় দিল্লি পুলিশের তদন্তকারী অফিসারকে দু’সপ্তাহের মধ্যে একটি হলফনামা দাখিল করতে হবে। তাতে বিস্তারিত ভাবে জানাতে হবে তদন্তের অগ্রগতির কথা।

আরও পড়ুন
Advertisement