Madhya Pradesh Health Centre

নেই কোনও চিকিৎসক, নার্স, মধ্যপ্রদেশের স্বাস্থ্যকেন্দ্রে প্রসব করালেন সাফাইকর্মী! সদ্যোজাতের মৃত্যুতে হুলস্থুল

পুলিশ সূত্রে খবর, দম্পতির নাম রামসেবক এবং রানি ওঝা। সোমবার সকালে রানির প্রসববেদনা ওঠে। রামসেবকের অভিযোগ, স্ত্রীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুল্যান্সে ফোন করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১২:০৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

স্বাস্থ্যকেন্দ্রে কোনও চিকিৎসক না থাকায় শেষমেশ মহিলার প্রসব করালেন এক সাফাইকর্মী। কিন্তু কিছু ক্ষণের মধ্যেই সদ্যোজাতের মৃত্যু হয়। আর এই ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের গাফিলতিকেই দায়ী করেছেন এক দম্পতি। সোমবার ঘটনাটি ঘটেছে মধ্যপ্রদেশের শিবপুরী জেলার এক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, দম্পতির নাম রামসেবক এবং রানি ওঝা। সোমবার সকালে রানির প্রসববেদনা ওঠে। রামসেবকের অভিযোগ, স্ত্রীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুল্যান্সে ফোন করেন। বার বার ফোন করেও অ্যাম্বুল্যান্স পাওয়া যায়নি। স্ত্রীর অবস্থা খারাপ হতে শুরু করায় বাধ্য হয়েই স্থানীয় একটি বাহন জোগাড় করে প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যান। কিন্তু সেখানে গিয়েও সমস্যার মুখে পড়েন।

রামসেবকের অভিযোগ, স্বাস্থ্যকেন্দ্রে পৌঁছে দেখেন সেখানে কোনও চিকিৎসক নেই। শুধু তাই-ই নয়, দেখা মেলেনি কোনও নার্সেরও। রামসেবকের স্ত্রীর অবস্থার অবনতি হতে শুরু করলে স্বাস্থ্যকেন্দ্রেরই এক সাফাইকর্মী এগিয়ে আসেন। তিনিই রামসেবকের স্ত্রীর প্রসব করান। এক কন্যাসন্তানের জন্ম দেন রানি। কিন্তু শিশুটি জন্মানোর কয়েক মিনিটের মধ্যেই মারা যায়। রামসেবকের অভিযোগ, তাঁরা জানতেই পারেননি যে মহিলা তাঁর স্ত্রীর প্রসব করিয়েছেন, তিনি কোনও চিকিৎসক বা নার্স নন। পরে স্থানীয়দের কাছ থেকেই জানতে পারেন ওই মহিলা কোনও চিকিৎসক নন, এক জন সাফাইকর্মী। এই ঘটনা প্রকাশ্যে আসতেই হুলস্থুল পড়ে যায়। স্বাস্থ্য দফতরের কাছে এই খবর পৌঁছতেই স্বাস্থ্যকেন্দ্রের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন
Advertisement