Baba Siddique

অজিতপন্থী এনসিপি নেতা বাবা সিদ্দিকিকে লক্ষ্য করে মুম্বইয়ের রাস্তায় পর পর গুলি, হাসপাতালে মৃত্যু

গত ফেব্রুয়ারিতেই কংগ্রেসের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক ত্যাগ করেন সিদ্দিকি। যোগ দেন অজিত শিবিরে। তবে তার আগে প্রায় পাঁচ দশক কংগ্রেসের সঙ্গে ছিলেন সিদ্দিকি।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৪ ২২:৫৮
বাবা সিদ্দিকি।

বাবা সিদ্দিকি। —ফাইল চিত্র।

সামনেই মহারাষ্ট্রে বিধানসভা নির্বাচন। তার আগেই রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা এনসিপি নেতা (অজিত পওয়ার গোষ্ঠী) বাবা সিদ্দিকিকে লক্ষ্য করে গুলি চলল। গুরুতর আহত অবস্থায় তাঁকে উদ্ধার করে লীলাবতী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সংবাদমাধ্যম সূত্রের খবর, চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তাঁর।

Advertisement

জানা গিয়েছে, শনিবার নির্মল নগরে নিজের অফিস থেকে বেরিয়ে গাড়িতে ওঠার সময়ই এনসিপি নেতাকে লক্ষ্য করে গুলি চালানো হয়। গাড়িতে ওঠার আগেই রাস্তায় লুটিয়ে পড়েন সিদ্দিকি। তড়িঘড়ি তাঁকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসা চলছে তাঁর। সূত্রের খবর, সিদ্দিকিকে লক্ষ্য করে তিনটি গুলি চালানো হয়েছে। কী কারণে এই হামলার ঘটনা ঘটল, তা নিয়ে ধন্দে পুলিশ। জানা গিয়েছে, এই হামলার নেপথ্যে যোগ থাকার সন্দেহে এখনও পর্যন্ত তিন জনকে আটক করা হয়েছে। তবে তাঁদের পরিচয় প্রকাশ্যে আনা হয়নি।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতেই কংগ্রেসের সঙ্গে দীর্ঘ দিনের সম্পর্ক ত্যাগ করেন সিদ্দিকি। যোগ দেন অজিত শিবিরে। তবে তার আগে প্রায় পাঁচ দশক কংগ্রেসের সঙ্গে ছিলেন সিদ্দিকি। সত্তরের দশকে কংগ্রেসের ছাত্র সংগঠন থেকে মূল স্রোতের রাজনীতিতে এসেছিলেন সিদ্দিকি। ১৯৯৯ সালে প্রথম বিধানসভা ভোটে জয়ী হয়েছিলেন বান্দ্রা এলাকার এই নেতা। ২০০৯ সাল পর্যন্ত তিন বার ভোটে জিতলেও ২০১৪ এবং ২০১৯ সালের বিধানসভা ভোটে বান্দ্রা পশ্চিম কেন্দ্র থেকে তিনি হেরে গিয়েছিলেন।

সিদ্দিকি শুধু রাজনীতিক হিসাবে পরিচিত নন। বলিউডের সঙ্গে তাঁর যোগাযোগ নিয়ে চর্চা আছে মুম্বইয়ে। বিভিন্ন সময়ে তাঁর দেওয়া জমকালো পার্টিতে বহু বলি তারকাকে দেখা গিয়েছে। ২০১৩ সালে তাঁর পার্টিতেই ‘মানভঞ্জন’ হয় শাহরুখ খান এবং সলমন খানের মধ্যে। দুই খানকে দু’পাশে নিয়ে তোলা তাঁর ছবি স্মরণীয় হয়ে আছে।

আরও পড়ুন
Advertisement