FIR against Rapper

‘সরকার বিরোধী’ গান গেয়েছেন, আবার র‌্যাপারের বিরুদ্ধে মুম্বই পুলিশের এফআইআর

গত বুধবার আর এক র‌্যাপ শিল্পী রাজ মুঙ্গাসের বিরুদ্ধে অম্বরনাথ (পূর্ব) থানায় অভিযোগ হয়। দায়ের করেন স্নেহান কাম্বলে। তাঁর পরিচয়, শিব সেনার যুব শাখা ‘যুব সেনা’র কোর কমিটির সদস্য।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১১:৩৩
File image of Rap star Umesh Khade

জনপ্রিয় র‌্যাপার শাম্ভোর বিরুদ্ধে এফআইআর, গত সাত দিনে এটা দ্বিতীয় ঘটনা। ছবি: সংগৃহীত।

সরকারের ‘মানহানিকর’ গান গাওয়ার অভিযোগে মুম্বই পুলিশ এফআইআর করল এক শিল্পীর বিরুদ্ধে। উমেশ খাড়ে এলাকায় শাম্ভো নামে সমধিক পরিচিত। র‌্যাপধর্মী গানে তাঁর দখল এলাকায় সুবিদিত। শাম্ভোর বিরুদ্ধে মুম্বইয়ের ওয়াডালা থানায় এফআইআর নথিভুক্ত হয়েছে। প্রাথমিক অভিযোগটি দায়ের করেছে মুম্বই পুলিশের ‘ক্রাইম ইন্টেলিজেন্স ইউনিট’ (সিআইইউ)।

সম্প্রতি শাম্ভোর একটি র‌্যাপ ব্যাপক জনপ্রিয়তা কুড়োয়। মরাঠী ভাষায় ‘জনতা ভোঙ্গলি কেলি’ গানটি লোকের মুখে মুখে ফিরছে। সেই গানে শাম্ভো রাজনীতিবিদদের স্বার্থপরতা এবং সাধারণ মানুষের যন্ত্রণার কথা বলেছেন। তা নিয়েই আপত্তি সরকারের। জেনেশুনে শাম্ভো ‘সরকার বিরোধী’ গান গাইছেন বলে মনে করে সরকার। অতএব, এফআইআর।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ইতিমধ্যেই শাম্ভোকে ডেকে পাঠিয়ে প্রাথমিক জিজ্ঞাসাবাদ হয়ে গিয়েছে। আগামি দিনে আবার শাম্ভোকে তলব করা হলে তিনি হাজির হবেন, এই শর্তে তাঁকে বাড়ি যেতে দিয়েছে পুলিশ। শাম্ভোর হেনস্থা নিয়ে সরব হয়েছে মহারাষ্ট্রে বিরোধী দল এনসিপি। নেতা জিতেন্দ্র আওহাদ টুইট করেছেন, ‘‘গানে তো এমন কিছুই পেলাম না যেটাকে খারাপ মনে হয়। ও তো কারও নাম করেনি। গানের মধ্যে দিয়ে নিজের দারিদ্রকে তুলে ধরেছে শাম্ভো।’’

গত বুধবারই ছত্রপতি সম্ভাজি নগরের বাসিন্দা আর এক র‌্যাপ শিল্পী রাজ মুঙ্গাসের বিরুদ্ধে অম্বরনাথ (পূর্ব) থানায় একটি অভিযোগ দায়ের হয়। দায়ের করেন স্নেহান কাম্বলে। পরিচয়, শিব সেনার যুব শাখা যুব সেনার কোর কমিটির সদস্য। অভিযোগ ছিল, রাজ বিজেপি-শিব সেনা জোট সরকারকে নিয়ে এক মিনিটের র‌্যাপ বেঁধেছেন, তা আপত্তিকর। এ ক্ষেত্রেও রাজ পেয়েছেন এনসিপি-সহ একাধিক রাজনৈতিক দলের সমর্থন।

সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই একই অভিযোগে পুলিশ তদন্তে নামল শাম্ভোর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement