Gujarat Rain

বর্ষায় ধুঁকছে গুজরাত, টানা বৃষ্টিতে প্লাবিত বহু এলাকা, অন্তত ৬৫ জনের মৃত্যু! ঘরছাড়া অনেকে

গুজরাতে খাতায়কলমে বর্ষা প্রবেশ করেছে গত ১৫ জুন। সেই থেকে এখনও পর্যন্ত বৃষ্টির কারণে ৬৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর। গত দু’দিনে মোট ১২ জনের মৃত্যু হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৫:৫৮
জলমগ্ন গুজরাতে উদ্ধারকাজ চলছে।

জলমগ্ন গুজরাতে উদ্ধারকাজ চলছে। ছবি: পিটিআই।

টানা বৃষ্টিতে বেহাল দশা গুজরাতের। অন্তত ৬৫ জনের মৃত্যু হয়েছে। প্রায় প্রতি দিনই কোনও না কোনও মৃত্যুর খবর আসছে ওই রাজ্য থেকে। বৃষ্টিতে গুজরাতের বিস্তীর্ণ এলাকা প্লাবিত। বহু মানুষ ঘরছাড়া।

Advertisement

গুজরাতে খাতায়কলমে বর্ষা প্রবেশ করেছে গত ১৫ জুন। সেই থেকে এখনও পর্যন্ত বৃষ্টির কারণে ৬৫ জনের মৃত্যু হয়েছে বলে খবর। গত দু’দিনে মোট ১২ জনের মৃত্যু হয়েছে। জরুরি তৎপরতায় উদ্ধারকাজ চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বাহিনী।

বর্ষায় মৃত্যু হচ্ছে বিবিধ কারণে। কেউ বজ্রাঘাতে মারা গিয়েছেন, কারও মৃত্যু হয়েছে বৃষ্টিতে বাড়ির ভেঙে পড়া দেওয়াল চাপা পড়ে। রাস্তায় জমা জলে ডুবে মৃত্যু হয়েছে কারও কারও। মৃতদের মধ্যে রয়েছে শিশুরাও। গুজরাতের রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর এক আধিকারিক জানিয়েছেন, বৃহস্পতিবার রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে নতুন করে তিন জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তার আগের দিন ন’জনের মৃত্যু হয়েছিল। দেবভূমি দ্বারকায় টানা বৃষ্টির কারণে একটি চার তলা বাড়ি ভেঙে পড়ে। সেই ধ্বংসস্তূপে চাপা পড়ে একই পরিবারের তিন মহিলার মৃত্যু হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক সরকারি আধিকারিক জানিয়েছেন, শুক্রবার বিকেল পর্যন্ত গুজরাতের মোট ১৪,৫৫২ জনকে বাসস্থান থেকে সরিয়ে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

বৃষ্টি থামার কোনও পূর্বাভাস দিতে পারছে না হাওয়া অফিস। মৌসম ভবন জানিয়েছে, শনিবারও ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে সুরাত, নভসারী, বরোদা, নর্মদা, বারুচ, তাপি প্রভৃতি জেলায়। মহারাষ্ট্রের একাধিক জেলাতেও ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

আরও পড়ুন
Advertisement