Kharif crops

বৃষ্টি এসে গিয়েছে আগেই, উত্তর ভারত জুড়ে এই মরসুমে খরিফ ফসল চাষের ‘পৌষমাস’?

চলতি বছরে দু’টি পথেই চলে এসেছে বর্ষা। সাধারণ ভাবে পূর্ব ও উত্তর ভারতের কৃষকেরা জুনের গোড়াতেই খরিফ চাষের জন্য বীজতলা তৈরির কাজ শুরু করে দেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২৩ ২৩:১৭
Kharif Crops farmer

—প্রতীকী ছবি।

প্রকৃতির আনুকূল্য মিলে গিয়েছে যথাসময়েই। দক্ষিণ এবং পূর্ব ভারত থেকে আসা মৌসুমি বায়ুর প্রভাবে বৃষ্টি নেমেছে উত্তর ভারত জুড়ে। এ বছর তাই খরিফ (বর্ষাকালীন) ফসলের উৎপাদন ভাল হবে বলে মনে করছেন কৃষি বিশেষজ্ঞদের একাংশ।

আবহবিদদের একাংশ জানাচ্ছেন, উত্তর ভারতকে ‘দু’হাত ভরে’ বৃষ্টি দেয় আরব সাগর আর বঙ্গোপসাগর। আরব সাগর থেকে আসা মৌসুমি বায়ুর কেরল শাখা ওই রাজ্য দিয়ে ভারতে ঢুকে চলে যায় উত্তরে। সেটা বর্ষার কেরল-বাহু বা কেরল-পথ। আবার বঙ্গোপসাগর দিয়ে পশ্চিমবঙ্গ হয়ে বৃষ্টি আনে মৌসুমি বায়ুর দক্ষিণ বাহু। সেটা বর্ষার আন্দামান-পথ।

Advertisement

চলতি বছরে দু’টি পথেই চলে এসেছে বর্ষা। সাধারণ ভাবে পূর্ব ও উত্তর ভারতের কৃষকেরা জুনের গোড়াতেই খরিফ চাষের জন্য বীজতলা তৈরির কাজ শুরু করে দেন। কিন্তু সময়মতো বৃষ্টি না এলে, তা নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। এ বার সময়ে বর্ষা চলে আসায় সেই শঙ্কা থেকে মুক্তি পেয়েছেন কৃষকেরা।

কেন্দ্রীয় কৃষি মন্ত্রক জানাচ্ছে, ইতিমধ্যেই হরিয়ানা, উত্তরপ্রদেশ, পঞ্জাব, রাজস্থান-সহ উত্তর প্রদেশের ৯০ শতাংশ এলাকায় বৃষ্টি চলে এসেছে। সাধারণ ভাবে ৮ জুলাইয়ের মধ্যে উত্তর ভারতের যে অংশগুলিতে বৃষ্টি আসে, এ বার ৮-৯ দিন আগেই তা এসে গিয়েছে। আগামী কয়েক দিনেও ওই অঞ্চলগুলিতে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement