Mobile Explosion

চার্জে বসিয়ে ফোনে কার্টুন দেখছিল শিশু, হঠাৎ বিস্ফোরণ! মোবাইল ফেটে ঝলসে গেল হাত-পা

মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া জেলার বাসিন্দা ন’বছরের শিশু মোবাইলের বিস্ফোরণে গুরুতর জখম হয়েছে। মোবাইলটি চার্জে থাকাকালীন তাতেই কার্টুন দেখছিল শিশুটি। আচমকা তার হাতে মোবাইল ফেটে যায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০২৪ ১৪:৪৪

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

মোবাইল চার্জে দিয়ে তাতেই কার্টুন দেখছিল শিশু। আচমকা বিস্ফোরণ। মোবাইলটি ফেটে গেল তার হাতেই। বিস্ফোরণে ওই শিশুর হাত এবং পায়ের কিছু অংশ ঝলসে গিয়েছে। গুরুতর জখম অবস্থায় সে এখন হাসপাতালে চিকিৎসাধীন।

Advertisement

ঘটনাটি মধ্যপ্রদেশের ছিন্দওয়াড়া জেলার। আহত শিশুর বয়স ন’বছর। তার বাবা এবং মা কৃষিজীবী। ঘটনার সময়ে দু’জনের কেউ সামনে ছিলেন না। তাঁরা মাঠে কাজ করছিলেন। বাড়িতে সেই সময়ে মোবাইলে কার্টুন দেখছিল শিশুটি। সঙ্গে তার কয়েক জন বন্ধুও ছিল। ঘটনায় আরও এক শিশুর চোট লেগেছে বলে খবর।

শিশুটির বাবা হরদয়াল সিংহ জানিয়েছেন, বাড়িতে মোবাইলে কার্টুন দেখছিল শিশু এবং তার বন্ধুরা। মোবাইলে চার্জ শেষ হয়ে আসায় তারা ফোনটিকে চার্জে বসিয়েছিল। কার্টুনেই মজে ছিল তারা। আচমকা বিস্ফোরণ হয়। ফোনটি ওই শিশুর হাতে ধরা ছিল। তার দুই হাতই বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝলসে গিয়েছে উরুর একাংশ। পাশে বসে থাকা আরও এক শিশু আহত হয়েছে।

প্রতিবেশীদের কাছ থেকে এই দুর্ঘটনার খবর পান শিশুটির বাবা-মা। তাঁরা সঙ্গে সঙ্গে ঘটনাস্থলে ছুটে যান। শিশুটিকে নিয়ে যাওয়া হয় হাসপাতালে। পরে তাকে হাসপাতালের অস্ত্রোপচার বিভাগে পাঠানো হয়। জেলা হাসপাতালের চিকিৎসক অনুরাগ বিশ্বকর্মা জানিয়েছেন, প্রাথমিক চিকিৎসার পর শিশুটিকে অস্ত্রোপচার বিভাগে পাঠানো হয়। তাঁর অবস্থা স্থিতিশীল। তবে শিশুটির দুই হাতে এবং উরুতে গভীর চোট লেগেছে।

উল্লেখ্য, চার্জে দিয়ে মোবাইল ব্যবহার করার সময় একাধিক অঘটন ঘটেছে এর আগেও। বিশেষজ্ঞেরা বারবারই এ নিয়ে মানুষকে সতর্ক করেছেন। চার্জে থাকাকালীন মোবাইল ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন তাঁরা। তবে অনেকেই বিষয়টিকে তেমন গুরুত্ব দেন না। ভবিষ্যতে এ থেকে আরও বড়সড় বিপদ ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement