Mayawati

মায়া-বন্ধন, দেড় মাস আগে সরিয়ে দেওয়া ভাইপোকে ফের উত্তরাধিকারী বলে ঘোষণা করলেন মায়াবতী!

গত ডিসেম্বরে ভাইপো আকাশকে তাঁর উত্তরাধিকারী বলে ঘোষণা করেছিলেন মায়াবতী। কিন্তু লোকসভা ভোট চলার সময়ে হঠাৎই মে মাসে ভাইপোকে দলের সর্বভারতীয় সমন্বয়কারীর দায়িত্ব থেকে সরিয়ে দেন মায়াবতী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুন ২০২৪ ১৫:৫৯
(বাঁ দিকে) আকাশ আনন্দ এবং মায়াবতী (ডান দিকে)।

(বাঁ দিকে) আকাশ আনন্দ এবং মায়াবতী (ডান দিকে)। ছবি: পিটিআই।

দেড় মাস আগে দলের অন্যতম শীর্ষপদ থেকে ভাইপোকে সরিয়ে দিয়েছিলেন মায়াবতী। লোকসভা ভোট মেটার পরে সেই ভাইপো আকাশ আনন্দকে আরও এক বার নিজের রাজনৈতিক উত্তরাধিকারী বলে ঘোষণা করলেন বিএসপি নেত্রী। আকাশকে ফের বিএসপির জাতীয় সমন্বয়কারীর দায়িত্বেও ফিরিয়ে আনা হয়েছে। রবিবার লখনউতে উত্তরপ্রদেশে দলের ফলাফল বিশ্লেষণ করতে বৈঠকে বসেছিলেন মায়াবতী। সেখানেই এই সিদ্ধান্তের কথা জানান তিনি।

Advertisement

গত ডিসেম্বরে ভাইপো আকাশকে তাঁর উত্তরাধিকারী বলে ঘোষণা করেছিলেন মায়াবতী। লোকসভা ভোটে উত্তরপ্রদেশ-সহ বিভিন্ন রাজ্যে প্রার্থী বাছাইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল আকাশের। কিন্তু লোকসভা ভোট চলার সময়ে হঠাৎই মে মাসে ভাইপোকে দলের সর্বভারতীয় সমন্বয়কারীর দায়িত্ব থেকে সরিয়ে দেন মায়াবতী। জানান, ‘দলের বৃহত্তর স্বার্থে’ বিএসপির গুরুত্বপূর্ণ দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হচ্ছে আকাশকে। দলিত এই নেত্রী নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলের পোস্টে এ-ও জানান যে, যত দিন না আকাশ পুরোপুরি পরিণত হচ্ছেন, তত দিন এই সিদ্ধান্ত বহাল থাকবে।

২০১৯ সালের লোকসভা ভোটে উত্তরপ্রদেশে ১০টি আসনে জয়ী হয়েছিল মায়াবতীর দল। এ বারে বিএসপি একটি আসনেও জয়ের মুখ দেখেনি। ভোটের ফলে ইঙ্গিত যে, মায়াবতীর দলিত ভোটের একটি বড় অংশ এ বারে গিয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির দিকে, আর কিছুটা বিজেপির দিকে। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ মায়াবতীর রাজনৈতিক প্রাসঙ্গিকতা নিয়েই প্রশ্ন তুলছেন। এই আবহে নিজের সিদ্ধান্ত বদলে ভাইপোকে ফের উত্তরাধিকারী ঘোষণা করার মধ্যে মায়ার রাজনৈতিক চাল দেখছেন অনেকে।

আরও পড়ুন
Advertisement