BJP MLA

ডিগ্রি ধুয়ে জল খাবে নাকি! পেট চালাতে বাইকের পাংচার সারানোর দোকান খোলার পরামর্শ পদ্ম বিধায়কের

এক দিকে যখন মোদী-শাহেরা বলছেন জাতীয় শিক্ষানীতির কথা, বিকশিত ভারত গঠনে ছাত্রসমাজের গুরুত্বের কথা, ঠিক তখনই মোদীরই বিধায়ক বলছেন, “কলেজের ডিগ্রিতে কিচ্ছু হবে না।”

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ২০:৪৮
Madhya Pradesh BJP MLA Pannalal Shakya bizarre advice to open bike puncture repairing shop

—প্রতীকী চিত্র।

অন্নসংস্থানের জন্য আর কলেজের ডিগ্রিতে ‘ভরসা’ রাখতে পারছেন না বিজেপি বিধায়ক। তাই পড়়ুয়াদের পরামর্শ দিচ্ছেন বাইকের পাংচার সারাইয়ের দোকান খোলার জন্য। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, রবিবার মধ্যপ্রদেশের গুনায় এমনই মন্তব্য করেছেন পদ্ম বিধায়ক পান্নালাল শাক্য। তাও আবার ‘পি এম কলেজ অব এক্সেলেন্স’ উদ্বোধনের মঞ্চে। রবিবার ইনদওর থেকে এক অনুষ্ঠানে মধ্যপ্রদেশের ৫৫ জেলায় ‘পি এম কলেজ অব এক্সেলেন্স’ উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ স্বয়ং। গুনা-সহ বাকি জেলাগুলিতেও পৃথক পৃথক অনুষ্ঠান আয়োজিত হয়। আর সেখানেই কিনা এই কাণ্ড!

Advertisement

গুণার বিজেপি বিধায়ক পান্নালাল বলেন, “আমরা আজ আবার ‘পি এম কলেজ অফ এক্সেলেন্স’ চালু করছি। আমি সকলকে বলব, একটা কথা সব সময়ে মাথায় রাখবেন। কলেজের ডিগ্রি দিয়ে কিচ্ছু হবে না। তার বদলে পেট চালাতে বাইকের পাংচার সারানোর একটি দোকান খুলুন।”

তৃতীয় বার কেন্দ্রে সরকার গঠনের পর শিক্ষায় আরও বিকাশের লক্ষ্যে নিজেদের সদিচ্ছা বোঝাতে মরিয়া মোদী সরকার। মোদী-শাহেরা বার বার ২০৪৭-কে পাখির চোখ করে তুলে ধরতে চাইছেন জাতীয় শিক্ষানীতির গুরুত্বের কথা। ঠিক সেই সময়েই বিজেপি বিধায়কের এমন ‘আলটপকা’ মন্তব্যে অস্বস্তিতে পদ্মশিবির। এক দিকে যখন ইনদওরের মূল অনুষ্ঠানে অমিত শাহ জাতীয় শিক্ষানীতি নিয়ে মোদী সরকারের রূপরেখা বোঝাচ্ছেন, ঠিক তখনই গুণায় পদ্ম বিধায়কের গলাতে প্রথাগত শিক্ষার ডিগ্রিতে ‘অনাস্থার’ সুর।

আরও পড়ুন
Advertisement