Landslides in Badrinath

উত্তরাখণ্ডে বহু জায়গায় ধস, বন্ধ বদ্রীনাথ জাতীয় সড়ক, আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস

মৌসম ভবন জানিয়েছে, এখনই বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই। আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তারা জানিয়েছে, ২৫ এবং ২৬ জুলাই ভারী বৃষ্টি হবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
দেহরাদূন শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৩:০১
Badrinath

বদ্রীনাথ জাতীয় সড়কে ধস। ছবি: পিটিআই।

বৃষ্টির জেরে উত্তরাখণ্ডের বহু জায়গায় ধস নেমেছে। ধসের কারণে বন্ধ বদ্রীনাথ এবং যমুনোত্রী জাতীয় সড়কের মতো গুরুত্বপূর্ণ রাস্তগুলি। জাতীয় সড়কগুলির উপর বিভিন্ন জায়গায় ধস নেমে আসায় যান চলাচলও বন্ধ হয়ে গিয়েছে। এই সময়ে চারধাম যাত্রা চলছে। বদ্রীনাথ এবং যমুনোত্রী জাতীয় সড়কে ধস নেমে আসায় বিভিন্ন জায়গায় আটকে রয়েছেন পুণ্যার্থীরা।

উত্তরাখণ্ড প্রশাসন সূত্রে খবর, মঙ্গলবার সকালে বদ্রীনাথ জাতীয় সড়কের একাধিক জায়গায় ধস নেমেছে। ফলে যান চলাচল ব্যাহত হচ্ছে। চামোলি জেলার পুলিশ প্রশাসন সূত্রে খবর, বদ্রীনাথ জাতীয় সড়কে নন্দপ্রয়াগ এবং পুরসারির মাঝে ধস নেমেছে। ওই এলাকার ধসের একটি ভিডিয়োও শেয়ার করা হয়েছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, রাস্তার উপরে পাহাড়ের বিশাল অংশ ভেঙে নেমে এসেছে। ফলে বোঝার উপায়ই নেই যে, ওটা জাতীয় সড়ক। পুলিশ সূত্রে খবর, রাস্তা থেকে ওই ধস সরিয়ে যান চলাচল দ্রুত স্বাভাবিক করার চেষ্টা চলছে।

Advertisement

উত্তরাখণ্ডে দু’সপ্তাহেরও বেশি সময় ধরে বৃষ্টির তাণ্ডব চলছে। এর আগেও বদ্রীনাথ জাতীয় সড়কে এই মরসুমে একাধিক বার ধস নেমেছে। যার জেরে ব্যাহত হয়েছে বদ্রীনাথ যাত্রাও। আবার ধস নামায় এই পুণ্যযাত্রায় প্রভাব পড়েছে। অন্য দিকে, যমুনোত্রী জাতীয় সড়কও ধসের কারণে বেহাল। চার দিন বন্ধ হয়ে পড়ে এই জাতীয় সড়ক। টানা বৃষ্টির জেরে রাজ্য জুড়ে গুরুত্বপূর্ণ সড়ক-সহ তিনশোরও বেশি রাস্তা বন্ধ। ধস সরিয়ে রাস্তা পরিষ্কার করা হচ্ছে ঠিকই, কিন্তু লাগাতার বৃষ্টির কারণে বার বার ধস নামছে বলে জানিয়েছে প্রশাসন। যার জেরে সাধারণ যাত্রী এবং পুণ্যার্থীরা বিভিন্ন জায়গায় আটকে পড়ছেন।

মৌসম ভবন জানিয়েছে, এখনই বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই। আগামী পাঁচ দিন ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। তারা জানিয়েছে, ২৫ এবং ২৬ জুলাই ভারী বৃষ্টি হবে। ৩০ জুলাই পর্যন্ত আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। শুধু তাই-ই নয়, এই সময়ে কোনও কোনও জায়গায় ভারী বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement