Uttar Pradesh

প্রসূতিকে হাসপাতালে ভর্তি নিতে অস্বীকার, অ্যাম্বুল্যান্সেই প্রসব মহিলার, উত্তরপ্রদেশের ঘটনায় তদন্তের নির্দেশ

হাসপাতালে প্রসূতিকে ভর্তি নেওয়া হয়নি বলে অভিযোগ। শেষে মাঝ রাস্তাতেই অ্যাম্বুল্যান্সে সন্তানের জন্ম দেন তিনি। উত্তরপ্রদেশের ওই ঘটনা খতিয়ে দেখতে দুই সদস্যের কমিটি গঠন করেছে প্রশাসন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ১০:২০

— প্রতিনিধিত্বমূলক ছবি।

হাসপাতাল ভর্তি নিতে অস্বীকার করেছিল প্রসূতিকে। নিয়ে যাওয়া হচ্ছিল অন্য হাসপাতালে। কিন্তু দ্বিতীয় হাসপাতাল পর্যন্ত পৌঁছনো হল না। মাঝ রাস্তাতেই অ্যাম্বুল্যান্সে সন্তানের জন্য দিলেন প্রসূতি। শনিবার ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মইনপুরী এলাকায়। অভিযোগ উঠছে সৌসাইয়া মাতৃ শিশু চিকিৎসালয় নামে ওই হাসপাতাল থেকে ফিরিয়ে দেওয়া হয়েছিল প্রসূতিকে। কারণ হিসাবে জানানো হয়েছিল, হাসপাতালে অ্যানাস্থেশিয়ার কর্মী উপস্থিত নেই।

Advertisement

সদ্যোজাতের পিতার অভিযোগ, প্রথমে তাঁদের বলা হয়েছিল প্রসূতির শারীরিক কিছু জটিলতা রয়েছে। সেই কারণে সাধারণ প্রসব সম্ভব নয়। পরে জানিয়ে দেওয়া হয়, অ্যানাস্থেশিয়ার কর্মী নেই। তাই অন্য হাসপাতালে নিয়ে যেতে বলা হয়। সেই সময়েই মাঝরাস্তায় অ্যাম্বুল্যান্সের মধ্যেই সন্তানের জন্ম দেন ওই মহিলা। সংবাদ সংস্থা এএনআই-এর এক প্রতিবেদনে উল্লেখ, উত্তরপ্রদেশের ওই ঘটনায় প্রশাসনের তরফে ইতিমধ্যেই দুই সদস্যের একটি অনুসন্ধান কমিটি গঠন করা হয়েছে।

উত্তরপ্রদেশের ওই ঘটনায় মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক আরসি গুপ্তা বলেন, “ওই ঘটনায় একটি অভিযোগ জমা পড়েছে। সেই অভিযোগের ভিত্তিতে দুই সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে। এক সপ্তাহের মধ্যে ওই কমিটিকে প্রাথমিক রিপোর্ট জমা দিতে বলা হয়েছে। সেই রিপোর্টের ভিত্তিতে পরবর্তী তদন্ত করা হবে।”

এর আগেও উত্তরপ্রদেশে চিকিৎসায় গাফিলতি সংক্রান্ত একাধিক অভিযোগ উঠে এসেছে। গত বছরেই লখনউয়ে রাজভবনের কাছে রাস্তাতেই প্রসব করতে হয়েছিল এক মহিলাকে। পরে মৃত ভ্রূণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল। তা নিয়েও হইচই পড়ে গিয়েছিল। এসপি নেতা অখিলেশ যাদব অভিযোগ তুলেছিলেন অ্যাম্বুল্যান্সের অভাবেই এই পরিস্থিতি তৈরি হয়েছে। বিরোধী শিবিরের চাপের মুখে ঘটনায় তদন্তেরও নির্দেশ দিয়েছিল বিজেপি শাসিত উত্তরপ্রদেশ সরকার।

আরও পড়ুন
Advertisement