Indian Railways

টিসি এবং টিটিই, দু’জনেই তো রেলের টিকিট পরীক্ষক, তা হলে ফারাক কোথায়?

প্রশ্ন হচ্ছে, দু’জনেই যদি টিকিট পরীক্ষক হয়ে থাকেন, তা হলে ফারাকটা কোথায়? দেখে নেওয়া যাক, টিসি কারা, আর টিটিই বা কারা?

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ মার্চ ২০২৩ ১২:২৬
Tc and TTE

ট্রেন যাত্রীদের টিকিট পরীক্ষায় ব্যস্ত টিসি এবং টিটিই। ফাইল চিত্র।

দু’জনেই ট্রেনের যাত্রীদের টিকিট পরীক্ষা করেন। এক জন টিসি অর্থাৎ টিকিট কালেক্টর। অন্য জন, টিটিই অর্থাৎ ট্রাভেলিং টিকিট এগজ়ামিনার। দু’জনেরই কাজ এক। কিন্তু ক্ষেত্র আলাদা। আমাদের অনেকেই এই দু’জনকে একই সরলরেখায় মিলিয়ে দিই। যার ফলে টিসি আর টিটিই-র মধ্যে ফারাকটাই গুলিয়ে যায়।

কিন্তু এখন প্রশ্ন হচ্ছে, দু’জনেই যদি টিকিট পরীক্ষক হয়ে থাকেন, তা হলে ফারাকটা কোথায়? দেখে নেওয়া যাক, টিসি কারা, আর টিটিই বা কারা? খুব সহজ ভাষায় বলতে গেলে, এই দুই পদের মধ্যে সূক্ষ্ম ফারাক রয়েছে। দু’জনেই টিকিট পরীক্ষা করেন। কিন্তু কার্যক্ষেত্রটা আলাদা।

Advertisement

টিসি বা টিকিট কালেক্টরদের কাজ হল স্টেশন এবং প্ল্যাটফর্মে যাত্রীদের টিকিট পরীক্ষা করা। এঁদের মূলত স্টেশনে ঢোকার মুখে বা প্ল্যাটফর্মে টিকিট পরীক্ষা করতে দেখা যায়।

তা হলে টিটিই-র কাজ কী? টিটিই অর্থাৎ ট্রাভেলিং টিকিট এগজ়ামিনার বা ভ্রাম্যমাণ টিকিট পরীক্ষক। ট্রেনে সফর করার সময় যাত্রীদের যাঁরা টিকিট পরীক্ষা করেন তাঁদের টিটিই বলে। শুধু টিকিট পরীক্ষাই নয়, যাত্রীদের পরিচয়পত্র পরীক্ষা করা, তাঁরা ঠিক মতো আসন পেলেন কি না বা তাঁদের কোনও অসুবিধা হচ্ছে কি না, এ সবও নজরে রাখেন তাঁরা। অনেক সময় দূরপাল্লার ট্রেনে অনেক রাতের দিকে টিটিই যাত্রীদের জাগিয়ে তুলে টিকিট বা পরিচয়পত্র দেখতে চান। কিন্তু নিয়ম অনুযায়ী, রাত ১০টার পর টিটিই কোনও যাত্রীর টিকিট বা পরীক্ষা করতে পারেন না। সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্তই তাঁরা টিকিট পরীক্ষা করতে পারবেন। তবে রাত ১০টার পর কোনও স্টেশন থেকে নতুন কোনও যাত্রী উঠলে, তাঁর টিকিট পরীক্ষা করতে পারবেন টিটিই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement