Aadhar card

Aadhar Card: নীল রঙের আধার কার্ড, কী ভাবে পাবেন, কারা পাবেন?

রঙের পার্থক্য ছাড়াও সাধারণ আধার কার্ড বা সাদা আধার কার্ডের সঙ্গে নীল আধার কার্ডের কিছু তফাৎ রয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২১ ১৮:০৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নীল রঙেরও আধার কার্ড হয়। তিন বছর আগে এই কার্ডের প্রচলন হয়ছে। অনেকে ওই আধার কার্ড ইতিমধ্যে হাতে পেয়েও গিয়েছেন। কিন্তু যাঁরা পাননি, তাঁদের অনেকেই এ ব্যাপারে জানেন না। নীল আধারকার্ড কী, কাদের দেওয়া হয়, এই কার্ড পেতে কী করতে হবে, সাদা কার্ডের সঙ্গে এর তফাৎই বা কী কী? জেনে নিন।

নীল আধার কার্ড আদতে শিশুদের জন্য সরকারের দেওয়া বিশেষ পরিচয় পত্র। যার বৈধতা শিশুটির পাঁচ বছর বয়স পর্যন্ত। শিশুদের ওই আধারকার্ডে‌র প্রচলন হয় ২০১৮ সালে।

রঙের পার্থক্য ছাড়াও সাধারণ আধার কার্ড বা সাদা আধার কার্ডের সঙ্গে নীল আধার কার্ডের কিছু তফাৎ রয়েছে। প্রথমত এই আধার কার্ডে চোখের মণির স্ক্যানের তথ্য থাকে না। দ্বিতীয়ত এই আধার কার্ডের মেয়াদ ফুরোয়। শিশুর বয়স পাঁচ বছর পেরোলেই এই আধার কার্ড বৈধতা হারায়। মেয়াদ উত্তীর্ণ হলে শিশুর অভিভাবককে সাধারণ আধার কার্ডের জন্য আবেদন করতে হবে।

Advertisement

গ্রাফিক— সনৎ সিংহ।

সদ্যোজাত এবং পাঁচ বছরের কমবয়সি যে কোনও শিশুর অভিভাবক এই কার্ডের জন্য আবেদন করতে পারেন। তার জন্য প্রথমে নথিভুক্তকরণ কেন্দ্রে যেতে হবে। নথিভুক্তি পত্র পূরণ করতে হবে। সঙ্গে জমা দিতে হবে শিশুটির জন্ম শংসাপত্র, বাবা-মায়ের আধারকার্ড নম্বর এবং মোবাইল নম্বর। বাবা-মায়ের আধার কার্ডের সঙ্গেই জুড়ে দেওয়া হবে শিশুর আধার কার্ডের নম্বর। পরে মেয়াদ শেষ হলে সাধারণ আধার কার্ডের আবেদন করলে শিশুটির বায়োমেট্রিক তথ্য নিয়ে নতুন আধারকার্ড দেওয়া হয় সরকারের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement