Delhi Liquor Policy Case

কবিতার পাঁচটি মোবাইল বাজেয়াপ্ত, দাবি ইডির, গ্রেফতারির বিরুদ্ধে সু্প্রিম কোর্টে মামলা করতে পারেন

দিল্লির আবগারি ‘দুর্নীতি’ মামলায় শুক্রবার দুপুরে কবিতার হায়দরাবাদের বাড়িতে হানা দেয় ইডি। চলে তল্লাশি এবং জিজ্ঞাসাবাদ। তার পর বিকেলে বাড়ি থেকেই তাঁকে গ্রেফতার করে দিল্লি আনা হয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২৪ ১১:০৯
ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) নেত্রী কে কবিতা।

ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) নেত্রী কে কবিতা। — ফাইল চিত্র।

দিল্লির আবগারি নীতি মামলায় ইডির গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের যেতে পারেন ভারত রাষ্ট্র সমিতির (বিআরএস) নেত্রী তথা তেলঙ্গানার প্রাক্তন প্রাক্তন মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও-এর মেয়ে কে কবিতা। অন্য দিকে, শুক্রবারই ইডির সমনকে চ্যালেঞ্জ করে দায়ের করা কবিতার মামলার শুনানি ছিল সুপ্রিম কোর্টে। কিন্তু বিচারপতি বেলা এম ত্রিবেদীর একটি বিশেষ বেঞ্চে শুনানি থাকায় কবিতার মামলার শুনানি স্থগিত হয়ে যায়। সূত্রের খবর, আগামী ১৯ মার্চ পর্যন্ত এই মামলার শুনানির উপর স্থগিতাদেশ দেওয়া হয়েছে। তার পরই এই মামলার শুনানির দিন ধার্য করা হবে। বিচারপতি বেলা এম ত্রিবেদী এবং বিচারপতি পঙ্কজ মিথালের বেঞ্চে কবিতার আবেদনের শুনানি ছিল।

Advertisement

দিল্লির আবগারি ‘দুর্নীতি’ মামলায় শুক্রবার দুপুরে কবিতার হায়দরাবাদের বাড়িতে হানা দেয় ইডি। চলে তল্লাশি এবং জিজ্ঞাসাবাদ। তার পর বিকেলে বাড়ি থেকেই তাঁকে গ্রেফতার করে দিল্লি আনা হয়। ইডি সূত্রের খবর, বিকেল ৫টা ২০ মিনিট নাগাদ কবিতাকে গ্রেফতার করা হয়। তাঁর পাঁচটা মোবাইলও বাজেয়াপ্ত করা হয়েছে।

তবে তাঁর গ্রেফতারির পর বিশৃঙ্খলা সৃষ্টি হয়। ইডির অভিযোগ, শুক্রবার সন্ধ্যা ৬টা নাগাদ আচমকাই কবিতার বাড়িতে প্রবেশ করার চেষ্টা করেন ২০ জন মতো। তাঁদের মধ্যে এক জন নিজেকে কবিতার ভাই এবং আইনজীবী বলে দাবি করেন। কিন্তু তাঁরা নিজেরা তা প্রমাণ করতে পারেননি। পাল্টা কবিতার ভাই তথা তেলঙ্গানার প্রাক্তন মন্ত্রী কেটি রাম রাও দাবি করেছেন, ইডি অফিসারেরা ‘অবৈধ ভাবে’ তাঁদের আটকান। কবিতার সঙ্গে দেখা করতে দেননি।

গত ডিসেম্বরে মণীশ সিসৌদিয়ার ঘনিষ্ঠ হিসাবে পরিচিত অমিত আরোরা নামে এক ব্যবসায়ীকে গ্রেফতার করেছিল ইডি। সূত্রের খবর, তখনই তারা জানতে পারে, এই মামলায় যুক্ত রয়েছেন কবিতাও। কবিতাকে দিল্লির আবগারি দুর্নীতি মামলায় গত বছর জিজ্ঞাসাবাদ করেছিল ইডি। তবে সম্প্রতি তিনি ইডির তলব এড়িয়ে গিয়েছেন। এই মামলার চার্জশিটে ইডির অভিযোগ, দিল্লির তৎকালীন উপমুখ্যমন্ত্রী মদ সংক্রান্ত নীতির ভারপ্রাপ্ত মন্ত্রী সিসৌদিয়া আবগারি নীতির পরিবর্তন ঘটিয়ে যে ব্যবসায়িক সংস্থাকে সুবিধা পাইয়ে দিয়েছিলেন, কবিতা তার ৬৫ শতাংশের মালিক!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement