Jammu on High Alert

পঠানকোটে জঙ্গি অনুপ্রবেশের খবর মিলতেই জম্মুতে চূড়ান্ত সতর্কতা জারি, বন্ধ করা হল সেনা স্কুল

বৃহস্পতিবার পঠানকোটের ফাংটোলি গ্রামে সন্দেহভাজন কয়েক জন জঙ্গিকে দেখা গিয়েছে বলে দাবি করেন এক মহিলা। তার পরই ওই জঙ্গিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১৬:৩৪
জঙ্গিদের খোঁজ চালাচ্ছে সেনা। ছবি: পিটিআই।

জঙ্গিদের খোঁজ চালাচ্ছে সেনা। ছবি: পিটিআই।

পঞ্জাবের পঠানকোটে সন্দেহভাজন সাত জঙ্গি অনুপ্রবেশের খবর মিলতেই জম্মু জুড়ে জারি করা হল চূড়ান্ত সতর্কতা। শুধু তাই-ই নয়, নিরাপত্তার স্বার্থে বন্ধ করে দেওয়া হল সেনা স্কুলগুলিও। শনিবার পর্যন্ত সেনা স্কুলগুলি বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেনাঘাঁটিগুলিতে নিরাপত্তা বাড়ানো হয়েছে। পাশাপাশি, দেশের প্রতিরক্ষার সঙ্গে জড়িত জায়গাগুলিরও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার পঠানকোটের ফাংটোলি গ্রামে সন্দেহভাজন কয়েক জন জঙ্গিকে দেখা গিয়েছে বলে দাবি করেন এক মহিলা। তার পরই ওই জঙ্গিদের খোঁজে তল্লাশি চালানো হচ্ছে। সীমা দেবী নামে এক গ্রামবাসীর দাবি, কাছেরই জঙ্গল থেকে কয়েক জন তাঁর বাড়িতে এসে জল খেতে চায়। তাদের মধ্যে এক জন তাঁকে জিজ্ঞাসা করে, তিনি বাড়িতে একা থাকেন কি না। জল খেয়েই আবার তারা জঙ্গলের দিকে চলে যায়। সন্দেহ হওয়ায় সীমা দেবী স্থানীয় থানায় বিষয়টি জানান। সীমা দেবীর বাড়ির কাছেই বেশ কয়েক জনের জুতোর ছাপও মিলেছে বলে জানিয়েছে পুলিশ। সেই পায়ের ছাপ ধরেই জঙ্গিদের দিশা চিহ্নিত করা হয়েছে। সেনা এবং পুলিশের যৌথবাহিনী জঙ্গিদের খোঁজ চালাচ্ছে। এক জঙ্গির ছবিও প্রকাশ করেছে পঞ্জাব পুলিশ।

এই ঘটনার পর থেকেই পঠানকোটে নিরাপত্তা বাড়ানো হয়েছে। ঘটনাচক্রে, ২০১৬ সালে পঠানকোটের বায়ুসেনা ঘাঁটিতে হামলা চালিয়েছিল জইশ জঙ্গিরা। আবারও সেই পঠানকোটে জঙ্গিদের অনুপ্রবেশের খবর মেলায় আতঙ্ক বাড়ছে। পঠানকোটে জঙ্গি অনুপ্রবেশের ঘটনা প্রকাশ্যে আসতেই জম্মুতেও নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছে।

গত কয়েক সপ্তাহ ধরে জম্মু-কাশ্মীরের বেশ কয়েকটি জায়গায় সন্ত্রাসী হামলার ঘটনা প্রকাশ্যে এসেছে। কাঠুয়া, ডোডা এবং কুলগাম-সহ একাধিক এলাকায় চলতি মাসেই সেনাবাহিনীর উপর হয়েছে জঙ্গি হামলা। কখনও সেনা কনভয়ে, কখনও আবার সেনাগাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে।

আরও পড়ুন
Advertisement