Shiv Sena

সূর্য আর ত্রিশূল নিয়ে টানাটানি, তির-ধনুক খুইয়ে নতুন তিনটি নির্বাচনী প্রতীক কমিশনে জমা একনাথদের

উদ্ধব এবং শিন্ডে-সেনার এই বিরোধের কারণে আগামী ৩ নভেম্বর হতে চলা আন্ধেরি (পূর্ব) বিধানসভা উপনির্বাচনের জন্য দলের তির-ধনুক প্রতীক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে নির্বাচন কমিশন।

Advertisement
সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১০ অক্টোবর ২০২২ ১৭:৩০
একনাথ শিন্ডে এবং উদ্ধব ঠাকরে।

একনাথ শিন্ডে এবং উদ্ধব ঠাকরে। ফাইল চিত্র।

রবিবারই শিবসেনার উদ্ধব-শিবির নির্বাচন কমিশনে নতুন তিনটি প্রতীক জমা করেছিল। সোমবার দলের একনাথ শিন্ডে-শিবিরও দলের সম্ভাব্য প্রতীক হিসেবে তিনটি নতুন প্রতীক প্রস্তাব করল। তাদের প্রস্তাব করা তিনটি প্রতীকের মধ্যে রয়েছে ‘উদীয়মান সূর্য’, ‘ত্রিশূল’ এবং ‘গদা’। উদ্ধব-শিবিরের প্রস্তাব করা প্রতীকের মধ্যেও ছিল ‘উদীয়মান সূর্য’ আর ‘ত্রিশূল’। আর একটি প্রতীক ছিল ‘জ্বলন্ত মশাল’। নির্বাচন কমিশন সব দিক খতিয়ে দেখে দু’টি দলের জন্য নতুন প্রতীক বেছে নেবে। দুই শিবিরের তরফে পাঠানো তিনটি প্রতীক অন্য কোনও দল ব্যবহার করে কি না, তা খতিয়ে দেখে যে কোনও একটি প্রতীকে সিলমোহর দেবে কমিশন।

Advertisement

প্রসঙ্গত, শিবসেনা এবং দলের প্রতীকের উপর কোন পক্ষের নিয়ন্ত্রণ থাকবে, তা নিয়ে দুই পক্ষের বিরোধ আদালত পর্যন্ত গড়িয়েছে। দুই পক্ষের এই বিরোধের কারণে আগামী ৩ নভেম্বর আসন্ন আন্ধেরি (পূর্ব) বিধানসভা উপনির্বাচনের জন্য দলের তির-ধনুক প্রতীক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করে নির্বাচন কমিশন। আগামী ১৪ অক্টোবর এই উপনির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। তার আগেই দুই সেনার প্রতীক চূড়ান্ত করতে পারে নির্বাচন কমিশন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement