Delhi Weather Update

দহনজ্বালা মিটতে চলেছে রাজধানীবাসীর? বৃষ্টির পূর্বাভাস দিল্লিতে, বইতে পারে ধুলোঝড়ও

অত্যধিক গরম এবং তাপপ্রবাহের জেরে বেড়েছে হিট স্ট্রোকের সংখ্যা। শুধু দিল্লি নয়, পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের মানুষ গরমে অতিষ্ঠ। কোথাও কোথাও তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৩:৪২
IMD predicts rain, duststorm with 35 kmph speed in Delhi

প্রতিনিধিমূলক ছবি।

স্বস্তির বৃষ্টি কবে, সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে দিল্লিবাসীর মনে। অবশেষে সুখবর শোনাল ভারতীয় মৌসম ভবন (আইএমডি)। আবহাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবার থেকেই দিল্লিতে বিক্ষিপ্ত বৃষ্টিপাত হতে পারে। কোথাও হালকা, আবার কোথাও মাঝারি বৃষ্টিতে ভিজবে রাজধানীর বিস্তীর্ণ এলাকা। সেই সঙ্গে ধুলোঝড় বইতে পারে দিল্লির উপর দিয়ে। আবহাওয়া দফতর জানিয়েছে, ২৫-৩৫ কিলোমিটার বেগে ধুলোঝড়ের সম্ভাবনা রয়েছে। শুক্রবার আবহাওয়ার পূর্বাভাসে আঞ্চলিক হাওয়া অফিস জানিয়েছে, দিল্লিতে আংশিক মেঘলা আকাশ থাকবে।

Advertisement

শুক্রবার দিল্লির সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াস থাকার সম্ভাবনা রয়েছে। একই সঙ্গে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কোথাও কোথাও দমকা হাওয়া বইতে পারে। এ ছাড়াও রয়েছে ধুলোঝড়ের সম্ভাবনা। দিল্লি ছাড়াও পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, রাজস্থানেও ধুলোঝড় বইতে পারে। পাশাপাশি পশ্চিম রাজস্থানে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস আরও জানিয়েছে, শুক্রবার থেকেই দিল্লিতে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। শনিবারও দিল্লির আকাশ মেঘলা থাকবে। আইএমডি জানিয়েছে, নতুন পশ্চিমি ঝঞ্ঝার কারণে দিল্লির আবহাওয়া পরিবর্তন হতে পারে। বৃহস্পতিবার রাতেও দিল্লি-এনসিআরের বেশ কয়েকটি জায়গায় শক্তিশালী ধুলোঝড় বয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস থেকে নেমে ৪১.২ ডিগ্রিতে এসে থেমেছিল। তবে তা স্বাভাবিকের থেকে কিছুটা বেশিই ছিল।

অত্যধিক গরম এবং তাপপ্রবাহের জেরে বেড়েছে হিট স্ট্রোকের সংখ্যা। শুধু দিল্লি নয়, পূর্ব এবং উত্তর-পূর্ব ভারতের মানুষ গরমে অতিষ্ঠ। কোথাও কোথাও তাপমাত্রা ৪৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিল। ফলে হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন অনেকেই। ঘটেছে মৃত্যুর সংখ্যাও। তীব্র গরম এবং তাতে অসুস্থ হয়ে পড়ার সংখ্যা আগের তুলনায় এ বার অনেকটাই বেশি বলে জানিয়েছেন চিকিৎসকেরা। রাজস্থান থেকে পশ্চিমবঙ্গ— একাধিক জেলাতেই মাত্রাতিরিক্ত গরম পড়েছে। চলেছে তাপপ্রবাহও।

আরও পড়ুন
Advertisement