Yogi Adityanath

প্রশ্ন ফাঁসের দুঃসাহস দেখালে যাবজ্জীবন কারাদণ্ড, এক কোটি টাকা জরিমানা! হুঁশিয়ারি যোগীর

এর আগে পুলিশের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। তার পর সেই পরীক্ষা বাতিলও করা হয়। যার জেরে রাজ্য জুড়ে চাকরিপ্রার্থীরা বিক্ষোভ দেখান। পথে নামেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ১৭:২১
যোগী আদিত্যনাথ। ফাইল চিত্র।

যোগী আদিত্যনাথ। ফাইল চিত্র।

কেউ যদি উত্তরপ্রদেশের সরকারি চাকরির পরীক্ষার প্রশ্ন ফাঁস করার দুঃসাহস দেখান, তা হলে তিনি যে প্রান্তেই থাকুন না কেন, তুলে এনে তাঁর যাবজ্জীবন কারদাণ্ডের ব্যবস্থা করা হবে। শুধু তাই-ই নয়, এক কোটি টাকা জরিমানাও হবে তাঁর। রাজ্যে পুলিশের পরীক্ষা চলছে। আর সেই আবহেই এমনই হুঁশিয়ারি দিলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

Advertisement

এর আগে পুলিশের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের অভিযোগ উঠেছিল। তার পর সেই পরীক্ষা বাতিলও করা হয়। যার জেরে রাজ্য জুড়ে চাকরিপ্রার্থীরা বিক্ষোভ দেখান। পথে নামেন। তাই এ বার আরও বেশি সতর্ক এবং সাবধানী রাজ্য সরকার। পরীক্ষা নির্বিঘ্নে করাতে নিরাপত্তা ব্যবস্থা আগের তুলনায় আরও আঁটসাঁট। পরীক্ষাকেন্দ্রগুলিতেও যেন মাছি গলার জো নেই। কিন্তু তার পরেও চাকরিপ্রার্থীদের মন থেকে সংশয় দূর হচ্ছে না। অনেকের কথায়, প্রশ্ন কঠিন হোক, আপত্তি নেই, কিন্তু বছরভর দিনরাত খেটে, প্রস্তুতি নেওয়ার পর যদি প্রশ্ন ফাঁস হয়ে যায়, তা হলে তার থেকে বড় হতাশা আর কিছু হতে পারে না। তাই অনেকেই চাইছেন প্রশ্ন কঠিন হওয়া ভাল, কিন্তু প্রশ্ন যেন ফাঁস না হয়।

রাজ্যে এক লক্ষ পুলিশের শূন্যপদের মধ্যে ৬০ হাজার ২৪৪ পদে কনস্টেবল নিয়োগের পরীক্ষা চলছে। ২৩ অগস্ট পরীক্ষা শুরু হয়েছে। ৩১ অগস্ট সেই পরীক্ষা শেষ হবে। ৬৭টি জেলায় ১১৭৬টি কেন্দ্রে পরীক্ষা চলছে। গত তিন দিনে ২৯টি এফআইআর দায়ের হয়েছে। তিন পুলিশকর্মী-সহ ৪৪ জন ‘সল্‌ভার’ গ্রেফতার হয়েছেন।

প্রসঙ্গত, সর্বভারতীয় ডাক্তারি প্রবেশিকা পরীক্ষার (নিট) প্রশ্নপত্র ফাঁসের ঘটনা গোটা দেশে তোলপাড় ফেলে দিয়েছিল। সেই প্রশ্নফাঁসের ঘটনা তদন্ত করতে গিয়ে বেশ কিছু রাজ্য থেকে কয়েক জন গ্রেফতারও করা হয়। তার মধ্যে উত্তরপ্রদেশেও ওই প্রশ্নফাঁসের যোগসূত্র মেলে। সেখান থেকে প্রশ্নফাঁসের অন্যতম চক্রী রবি অত্রিকে গ্রেফতার করে পুলিশ। এই ঘটনার তদন্ত চলাকালীনউত্তরপ্রদেশে কনস্টেবল পদের পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। তার পরই বাতিল করে দেওয়া হয় সেই পরীক্ষা।

আরও পড়ুন
Advertisement