LIC

মাসে কত টাকা আয় করেন এজেন্টরা? তথ্যপ্রকাশ করে জানাল এলআইসি

এজেন্টের সংখ্যার নিরিখে দেশে তৃতীয় পশ্চিমবঙ্গ। এখানে ১ লক্ষ ১৯ হাজার ৯৭৫ এলআইসি এজেন্ট রয়েছেন। তাঁদের মাসিক গড় আয় ১৩,৫১২ টাকা।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৪:২৫

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

কোন রাজ্যে কত এলআইসি এজেন্ট রয়েছেন? তাঁদের মাসিক আয়ই বা কত? তার একটি পরিসংখ্যান পেশ করল সংস্থা। তাতে দেখা গিয়েছে, সামগ্রিক ভাবে দেশে সর্বনিম্ন গড় আয় হিমাচল প্রদেশে এজেন্টদের। আন্দামান ও নিকোবরের এলআইসি এজেন্টদের গড় আয় সর্বাধিক। পশ্চিমবঙ্গে এজেন্টদের মাসিক গড় আয়ও প্রকাশ করা হয়েছে।

Advertisement

দেশের কোন রাজ্যে এলআইসি এজেন্টদের মাসিক রোজগার কত, তার একটি পরিসংখ্যান কেন্দ্রীয় অর্থ মন্ত্রকে পেশ করেছে ভারতের জীবন বিমা নিগম। তাতে দেখা গিয়েছে, হিমাচল প্রদেশের এলআইসি এজেন্টদের মাসিক গড় আয় ১০,৩২৮ টাকা। অন্য দিকে, আন্দামান ও নিকোবরে এক জন এজেন্টের গড় আয় মাসে ২০,৪৪৬ টাকা।

সারা দেশে এই রাষ্ট্রায়ত্ত জীবন বিমা সংস্থার এজেন্টের সংখ্যা ১৩ লক্ষ ৯০ হাজার ৯২০। সব থেকে বেশি এজেন্ট রয়েছে উত্তরপ্রদেশে। সংখ্যা ১ লক্ষ ৮৪ হাজার। তাঁদের মাসিক গড় আয় ১১,৮৮৭ টাকা। এজেন্টের সংখ্যার নিরিখে দ্বিতীয় মহারাষ্ট্র (১ লক্ষ ৬১ হাজার)। তাদের গড় আয় মাসে ১৪,৯৩১ টাকা। এজেন্টের সংখ্যার নিরিখে দেশে তৃতীয় পশ্চিমবঙ্গ। এখানে ১ লক্ষ ১৯ হাজার ৯৭৫ এলআইসি এজেন্ট রয়েছেন। তাঁদের মাসিক গড় আয় ১৩,৫১২ টাকা।

তামিলনাড়ুতে এলআইসির এজেন্টের সংখ্যা ৮৭ হাজার ৩৪৭। তাঁরা মাসে ১৩,৪৪৪ টাকা আয় করেন। কর্নাটকে এজেন্টের সংখ্যা ৮১ হাজার ৬৭৪। তাঁদের মাসিক গড় আয় ১৩,২৬৫ টাকা। রাজস্থানে ৭৫ হাজার ৩১০ এলআইসি এজেন্ট রয়েছেন। তাঁদের মাসিক রোজগার গড়ে ১৩,৯৬০ টাকা। মধ্যপ্রদেশে ৬৩ হাজার ৭৭৯ জন এজেন্টের গড় আয় মাসে ১১,৬৪৭ টাকা। দিল্লি ও এনসিআরে ৪০ হাজার ৪৬৯ জন এজেন্টের মাসিক গড় আয় ১৫,১৬৯ টাকা।

আরও পড়ুন
Advertisement