HImachal Pradesh Landslides

ভারী বৃষ্টি আর ধসে বিপর্যস্ত হিমাচল, রাজ্য জুড়ে বন্ধ ১৯৭টি রাস্তা, শিমলাতেই বন্ধ ৬৬টি

উনা জেলার বেশ কিছু জায়গা বৃষ্টি কারণে প্লাবিত হয়েছে। এ ছাড়াও চম্বা, মান্ডি, কিন্নৌর, শিমলা, সিরমৌর এবং সোলান জেলায় একের পর এক ধস এবং হড়পা বান নামায় জনজীবন বিপর্যস্ত।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ১৮:২৮
বৃষ্টি আর ধসে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। ছবি: পিটিআই।

বৃষ্টি আর ধসে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। ছবি: পিটিআই।

ভারী বৃষ্টির জেরে ধস আর হড়পা বানে বিপর্যস্ত হিমাচল প্রদেশ। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন জেলায় ধস নেমে রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। রাজ্য প্রশাসন সূত্রে খবর, ধসের জেরে ১৯৭টি রাস্তা বন্ধ হয়ে রয়েছে। এ ছাড়াও দু’টি জাতীয় সড়কেও এর প্রভাব পড়েছে।

Advertisement

উনা জেলার বেশ কিছু জায়গা বৃষ্টি কারণে প্লাবিত হয়েছে। এ ছাড়াও চম্বা, মান্ডি, কিন্নৌর, শিমলা, সিরমৌর এবং সোলান জেলায় একের পর এক ধস এবং হড়পা বান নামায় জনজীবন বিপর্যস্ত। উপমুখ্যমন্ত্রী মুকেশ অগ্নিহোত্রী হারোলির বন্যাকবলিত এলাকা পরিদর্শন করেন। তাঁরই বিধানসভা এলাকা উনায় তিন কিশোরীর জলে ডুবে মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। এ ছাড়াও শিল্পাঞ্চলগুলিতে বন্যার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

হুম খু়ড় নালার জলস্তর আচমকাই বেড়ে যাওয়ায় বসতি এলাকাগুলিতে জল ঢুকে পড়েছে। বাসিন্দাদের আপাতত অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার কাজ চলছে। ভারী বৃষ্টির জেরে বেশ কিছু জায়গায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তবে দ্রুত পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন উপমুখ্যমন্ত্রী। প্রশাসন সূত্রে খবর, গত ২৭ জুন থেকে ১২ অগস্ট পর্যন্ত রাজ্যে বৃষ্টি, ধস এবং হড়পা বানের জেরে ১১০ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়াও এক হাজার কোটি টাকার সম্পত্তির ক্ষতি হয়েছে।

রাজ্য বিপর্যয় মো‌কাবিলা দফতর জানিয়েছে, শিমলায় ৬৬টি রাস্তা বন্ধ। ৫৮টি বন্ধ সিরমৌরে, ৩৩টি মান্ডিতে, কুলুতে ২৬টি, কিন্নৌরে পাঁচটি এবং লাহুল ও স্পিতিতে পাঁচটি, কাংড়ায় ৪টি রাস্তা বন্ধ। রাজ্য আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার পর্যন্ত বেশ কিছু জেলায় ভারী বৃষ্টি হতে পারে। ফলে আরও ধস এবং হড়পা বান নামার আশঙ্কা রয়েছে।

আরও পড়ুন
Advertisement