Heatwave in India

পটনা ৪৪.৪, দিল্লি ৪৩.২! তাপপ্রবাহে জ্বলেপুড়ে যাচ্ছে উত্তর-পশ্চিম ভারত

তাপমাত্রার নিরিখে সবাইকে ছাপিয়ে গিয়েছে গঙ্গাপাড়ের পটনা। সেখানে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.১ ডিগ্রি। বিহারের শেখপুরা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৪ ডিগ্রি সেলসিয়াস।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২৩ ১০:৩২
representational image

গোটা দেশে তাপপ্রবাহ আর কত দিন? — প্রতীকী ছবি।

দিল্লি থেকে কানপুর, কলকাতা থেকে জয়পুর— গরমে হাঁসফাঁস অবস্থা মানুষের। দেশের প্রায় বেশির ভাগ অংশেই চলছে তাপপ্রবাহের পরিস্থিতি। উত্তর-পশ্চিম ভারতের বিভিন্ন অংশে পারদ পেরিয়ে গিয়েছে ৪০ এর গণ্ডি। অনেক জায়গাতেই তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে। এই আবহেই আশার বাণী শুনিয়েছে দিল্লির মৌসম ভবন। পশ্চিম হিমালয়ে অবস্থান করা পশ্চিমি ঝঞ্ঝার জেরে বৃষ্টি নেমে কিছুটা স্বস্তি দিতে পারে মানুষকে।

সাম্প্রতিক উপগ্রহচিত্র বিশ্লেষণ করে মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, একটি গভীর মেঘপুঞ্জ পঞ্জাব, হরিয়ানা, জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশের উপর দিয়ে প্রবাহিত হবে। এর ফলে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কিছু কিছু জায়গায় ভারী বৃষ্টিপাতও হতে পারে। তবে আকাশে এখনও তেমন কোনও ইঙ্গিতই দেখতে পাচ্ছেন না মানুষ।

Advertisement

খানিক বৃষ্টির পূর্বাভাস দিলেও পশ্চিম ভারত উত্তাপে পুড়ছে। কয়েকটি রাজ্যে ইতিমধ্যেই পারদ ৪৫ ডিগ্রি ছুঁযে ফেলেছে। বেশির ভাগ জায়গাতেই তাপমাত্রা ৪৫-এর নীচে থাকলেও অসহনীয় গরমে নাভিশ্বাস উঠছে মানুষের। হরিয়ানার হিসারে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৪ ডিগ্রি সেলসিয়াস। পঞ্জাবের ভাটিন্ডার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১ ডিগ্রি, অমৃতসরে তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি, পটিয়ালার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.২ ডিগ্রি সেলসিয়াস। পঞ্জাব, হরিয়ানার মিলিত রাজধানী চণ্ডীগড়ে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। খুব পিছিয়ে নেই গুরুগ্রাম, নয়ডা, গাজ়িয়াবাদ, দিল্লিও।

একই ভাবে রোদের তাপে জ্বলছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ। কলকাতা-সহ একাধিক শহরে তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি পেরিয়ে গিয়েছে। এ ছাড়া রাঢ়বঙ্গের তাপমাত্রাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে প্রায় প্রতি দিনই। বাংলার পশ্চিমাঞ্চলের জেলা-সহ ঝাড়খণ্ড, ছত্তীসগঢ়ে তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরপ্রদেশের প্রয়াগরাজের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছে যায় ৪৪.২ ডিগ্রি সেলসিয়াসে। হামিরপুরেও তাপমাত্রা ছিল ৪৪ ডিগ্রির উপরে। রাজধানী লখনউতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪১.৩ ডিগ্রি সেলসিয়াস।

রাজস্থানের চিত্তোরগড়ের তাপমাত্রা ছিল ৪৩.২ ডিগ্রি। মরুরাজ্যে এটাই সর্বোচ্চ। কোটা, অলওয়ার, জয়পুরের মতো শহরেও তাপমাত্রা ছিল মোটামুটি ভাবে একই। দেশের সব রাজ্যের রাজধানীর তাপমাত্রার নিরিখে সবাইকে ছাপিয়ে গিয়েছে গঙ্গাপারের পটনা। সেখানে মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.১ ডিগ্রি। বিহারের শেখপুরা জেলায় তাপমাত্রা রেকর্ড গড়েছে। মঙ্গলবার সেখানে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৪৪.৪ ডিগ্রি সেলসিয়াস। জুমাই, নওয়াদা, খাগাড়িয়া, রোহতসেও তাপমাত্রা ৪৩ ডিগ্রির উপরে ছিল। মঙ্গলবার থেকে টানা দু’দিন লু বইবে বিহারে। জারি হয়েছে কমলা সতর্কতা।

পশ্চিমি ঝঞ্ঝার প্রভাবে ভারতের কিছু কিছু জায়গায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। পাশাপাশি জানিয়েছে, আগামী দু’দিনের মধ্যেই দেশের বিভিন্ন অংশে তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি পর্যন্ত কমতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement