Gurmeet Ram Rahim Singh

রাম রহিমকে অনুমতি ছাড়া আর প্যারোলে মুক্তি দেওয়া যাবে না, জানিয়ে দিল হাই কোর্ট

সম্প্রতি ৫০ দিনের জন্য প্যারোলে জেলের বাইরে বেরিয়েছিলেন রাম রহিম। তার আগে গত নভেম্বরে তাঁকে ২১ দিনের জন্য মুক্তি দেওয়া হয়েছিল। ঘন ঘন প্যারোল নিয়ে অতীতেও প্রশ্ন উঠেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:২৯
ডেরা সাচা সৌদা প্রধান গুরমীত রাম রহিম সিংহ।

ডেরা সাচা সৌদা প্রধান গুরমীত রাম রহিম সিংহ। —ফাইল চিত্র।

খুন এবং ধর্ষণের অপরাধে জেল খাটছেন ডেরা সাচা সৌদা প্রধান গুরমীত রাম রহিম সিংহ। আদালতের অনুমতি ছাড়া তাঁকে প্যারোলে মুক্তি দেওয়া যাবে না, বৃহস্পতিবার এমনটাই জানিয়ে দিয়েছে পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্ট। হরিয়ানা সরকারকে আদালতের নির্দেশ, রাম রহিমকে প্যারোলে মুক্তি দিতে হলে আগে আদালতের অনুমতি নিতে হবে।

Advertisement

উল্লেখ্য, সম্প্রতি ৫০ দিনের জন্য প্যারোলে জেলের বাইরে বেরিয়েছিলেন রাম রহিম। তার আগে গত নভেম্বরে তাঁকে ২১ দিনের জন্য মুক্তি দেওয়া হয়েছিল। ডেরার ম্যানেজার রঞ্জিত সিংহকে খুন এবং সিরসার আশ্রমে দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে দোষী সাব্যস্ত হন রাম রহিম। ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে তাঁকে।

জেলে থাকাকালীন রাম রহিমের ঘন ঘন প্যারোলে মুক্তি নিয়ে নানা সময়ে নানা মহলে প্রশ্ন উঠেছে। সম্প্রতি শিরোমণি গুরুদ্বার প্রবন্ধক কমিটি তাঁর এই প্যারোলে মুক্তির বিরোধিতা করে হাই কোর্টের দ্বারস্থ হয়েছিল। সেই মামলাতেই উচ্চ আদালত নির্দেশ দিয়েছে, আগামী দিনে রাম রহিমকে প্যারোলে মুক্তি দিতে হলে আদালতের অনুমতির প্রয়োজন হবে। অনুমতি ছাড়া আর মুক্তি পাবেন না তিনি। শুনানিতে রাজ্য সরকারের আইনজীবীকে বিচারপতি প্রশ্ন করেন, রাম রহিমের মতো ঘন ঘন মুক্তি পেয়েছেন, এমন আর এক জন অপরাধীর উদাহরণও তাঁরা দেখাতে পারবেন কি না।

রাম রহিমের ঘন ঘন এই মুক্তি পাওয়া নিয়ে সরব হয়েছিল দিল্লির মহিলা কমিশনও। এ ছাড়াও বেশ কয়েকটি সংগঠন তাঁর প্যারোলের বিরোধিতা করেছে বার বার। তবে হরিয়ানা, পঞ্জাব, উত্তরপ্রদেশ এবং রাজস্থানে সিরসা এলাকায় রামরহিমের ডেরার প্রচুর সংখ্যক ভক্ত থাকার জন্য তিনি রাজনৈতিক দলগুলিরও ‘অনুগ্রহ’ পেয়ে থাকেন বলে একটি অংশের অভিযোগ।

আরও পড়ুন
Advertisement