Husband Wife

‘ছুটির দিনের বৌ’! দাম্পত্য জীবন ‘পুনরুদ্ধার’ করতে স্ত্রীর বিরুদ্ধে মামলা স্বামীর

কেন শুধু সপ্তাহান্তেই স্ত্রী স্বামীর কাছে আসবেন, প্রশ্ন তোলা হয়েছে আদালতে। পাশাপাশি, তাঁদের দাম্পত্য জীবন প্রভাবিত হওয়ার অভিযোগ করে আদালতে গিয়েছেন মামলাকারী।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৮

গ্রাফিক: সনৎ সিংহ।

শুধু ছুটির দিনে স্ত্রীকে কাছে পান। সপ্তাহান্তে তাঁর সঙ্গে দেখা হয়। অন্য সময় বাপের বাড়িতে থাকেন স্ত্রী। ‘স্বাভাবিক দাম্পত্য’ ফেরত চেয়ে মামলা ঠুকলেন স্বামী। পাল্টা স্বামীর বিরুদ্ধে গুজরাতের হাই কোর্টের দ্বারস্থ হলেন যুবতী। তাঁর দাবি, কাজের সূত্রে তাঁকে বাইরে থাকতে হয়। মাসে দু’বার ছুটির সময় স্বামীর বাড়িতে যান। সেটা কি দাম্পত্যের ‘শর্ত’ পূরণ করছে না? প্রশ্ন তুলেছেন আদালতে।

Advertisement

হাই কোর্টে ওই মহিলা জানিয়েছেন, গত বছর পরিবার আদালতে তাঁর বিরুদ্ধে স্বামী মামলা করেছেন। তাতে তিনি দাবি করেছেন, হিন্দু বিবাহ আইন মেনে স্ত্রী যেন প্রতি দিন তাঁর সঙ্গে থাকেন। তাঁর এমনও দাবি, স্ত্রী তাঁর সঙ্গে প্রতি দিন থাকেন না। ছেলের জন্মের পর থেকে চাকরির দোহাই দিয়ে বাপের বাড়িতেই রয়েছেন স্ত্রী। কেবল মাত্র ছুটির দিনে স্ত্রী তাঁর সঙ্গে দেখা করেন। সময় কাটান। কেন শুধু সপ্তাহান্তেই স্ত্রী স্বামীর কাছে আসবেন, প্রশ্ন তোলেন তিনি। পাশাপাশি, তাঁদের দাম্পত্য জীবন প্রভাবিত হওয়ার অভিযোগ করেন স্বামী। তাঁর এ-ও অভিযোগ, বাচ্চার শারীরিক সমস্যা উপেক্ষা করে নিজের কাজে ব্যস্ত থাকেন স্ত্রী।

ওই মামলার জবাবে পরিবার আদালতে একটি লিখিত প্রতিক্রিয়া জমা দেন মহিলা। সেখানে তিনি বলেন, এটা সত্যি যে কাজের সূত্রে তাঁকে বাপের বাড়িতেই বেশির ভাগ সময় থাকতে হয়। কিন্তু প্রতি মাসে দু’বার ছুটির দিনে তিনি স্বামীর বাড়ি গিয়ে থাকেন। তাই স্বামী যে সব অভিযোগ করছেন, সেগুলির কোনও সারবত্তা নেই। এর মধ্যে গত ২৫ সেপ্টেম্বর স্বামীর পক্ষেই রায় দেয় পরিবার আদালত। তবে এ নিয়ে স্পষ্ট কোনও নির্দেশ দেওয়া হয়নি। এই প্রেক্ষিতেই হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন স্ত্রী। হলফনামায় তাঁর দাবি, স্ত্রী হিসাবে তাঁর সমস্ত দায়িত্ব-কর্তব্য তিনি পালন করেন। স্বামীর অভিযোগ ঠিক নয়। সম্প্রতি ওই মামলার শুনানিতে হাই কোর্টের বিচারপতি ভিডি নানাবতীর প্রশ্ন, ‘‘স্বামী যদি স্ত্রীর সঙ্গে থাকতে চান, সেখানে ভুলটা কোথায়? তাঁর কি তখন মামলা করার অধিকার থাকবে না?’’ এই ব্যাপারে দু’পক্ষের আইনজীবীই সময় চেয়েছেন। মহিলার আবেদনের প্রেক্ষিতে তাঁর স্বামীর প্রতিক্রিয়া চেয়েছে আদালত। মামলার পরবর্তী শুনানি আগামী বছরের ২৫ জানুয়ারি।

আরও পড়ুন
Advertisement