Jagdeep Dhankhar

‘রাজ্যের রিপোর্ট চাওয়ায় দ্বিধার কারণ নেই রাজ্যপালের’

রাষ্ট্রপতি ভবনে রাজ্যপালদের সম্মেলনে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় বললেন, রাজ্য সরকারের থেকে রিপোর্ট চাওয়ার ক্ষেত্রে রাজ্যপালদের ইতস্তত করার কোনও প্রয়োজন নেই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ০৭:৫৩
উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়।

উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়। ছবি: পিটিআই।

কথায় কথায় রাজভবন থেকে রিপোর্ট তলব। তা নিয়ে রাজ্যপাল সি ভি আনন্দ বোসের সঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সংঘাত লেগেই রয়েছে। আজ রাষ্ট্রপতি ভবনে রাজ্যপালদের সম্মেলনে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় বললেন, রাজ্য সরকারের থেকে রিপোর্ট চাওয়ার ক্ষেত্রে রাজ্যপালদের ইতস্তত করার কোনও প্রয়োজন নেই।

Advertisement

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোস রাজ্য সরকারের কাছ থেকে নানা বিষয়ে রিপোর্ট চাওয়ায় রাজনৈতিক সংঘাত হয়েছে। ২১ জুলাইয়ের মঞ্চে মমতা বাংলাদেশের কোটা সংস্কারের দাবিতে আন্দোলন ঘিরে অশান্তি প্রসঙ্গে বলেছিলেন, বাংলাদেশের অসহায় কেউ এলে তিনি ফেরাবেন না। রাজ্যপাল এ নিয়ে মুখ্যমন্ত্রীর কাছে বিস্তারিত রিপোর্ট চান। যুক্তি ছিল, মুখ্যমন্ত্রী সাংবিধানিক ক্ষমতার সীমা লঙ্ঘন করেছেন।

রাজ্যপাল বোস এখন রাষ্ট্রপতি ভবনে রাজ্যপাল সম্মেলনে যোগ দিতে দিল্লিতে। আজ দু’দিনের সম্মেলন শেষ হয়েছে। সেখানে পশ্চিমবঙ্গের রাজ্যপাল পদে বোসের পূর্বসূরি, বর্তমানে উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড় বলেছেন, রাজ্য সরকারের থেকে তথ্য চাওয়া, রাজ্যের কার্যকারিতার প্রশ্নে নিরন্তর যোগাযোগ রাখার বিষয়ে রাজ্যপালদের ইতস্তত করলে চলবে না। আজ সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসগুলিকে মাদক মুক্ত করার বিষয়ে রাজ্যপালদের সক্রিয় হতে বলেন। এ জন্য প্রাক্তনী সংগঠনগুলির সাহায্য নিতে বলেন। রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বলেন, সরকারি প্রকল্পের সুবিধা যাতে শেষ সারির মানুষের কাছে পৌঁছয়, তা রাজ্যপালদের নিশ্চিত করতে হবে। বঙ্গের রাজ্যপালের তরফে জানানো হয়েছে, কলকাতার রাজভবনের সুব্যবস্থা নিয়ে সম্মেলনে আলোচনা হয়েছে। অন্য রাজভবনে তার কিছু ব্যবস্থা রূপায়ণ করা হবে।

আরও পড়ুন
Advertisement