Yasin Malik

‘অস্ত্র ছেড়ে এখন আমি গান্ধীবাদী’, ট্রাইবুনালে বললেন কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন

নিজের দলের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের আর্জি জানিয়ে সম্প্রতি একটি ইউএপিএ ট্রাইবুনালে হলফনামা জমা দেন ইয়াসিন। সেই হলফনামাতেই তিনি বলেন, “অস্ত্র ছেড়ে দিয়েছি। আমি এখন গান্ধীবাদী।”

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৪ ১৭:৪৮
ইয়াসিন মালিক।

ইয়াসিন মালিক। —ফাইল ছবি।

হিংসার পথ ছেড়ে গান্ধীবাদেই আস্থা রাখছেন জম্মু ও কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতা ইয়াসিন মালিক। ২০১৯ সালের মাসে সন্ত্রাস দমন আইনের আওতায় পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করা হয়েছিল ইয়াসিনের দল জম্মু ও কাশ্মীর লিবারেশন ফ্রন্ট-ইয়াসিন (জেকেএলএফ-ওয়াই)-কে। সেই নিষেধাজ্ঞা প্রত্যাহারের আর্জি জানিয়ে সম্প্রতি একটি ইউএপিএ ট্রাইবুনালে হলফনামা জমা দেন ইয়াসিন। সেই হলফনামাতেই তিনি বলেন, “আমি অস্ত্র ছেড়ে দিয়েছি। আমি এখন গান্ধীবাদী।”

Advertisement

নিজের লক্ষ্য স্পষ্ট করে ইয়াসিন ওই হলফনামায় জানান, তিনি হিংসার পরিবর্তে শান্তিপূর্ণ উপায়ে ঐক্যবদ্ধ এবং স্বাধীন কাশ্মীরকে তুলে ধরতে চান। সন্ত্রাসবাদে আর্থিক সাহায্য করার অভিযোগে বর্তমানে দিল্লির তিহাড় জেলে বন্দি রয়েছেন ইয়াসিন। তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। ১৯৯০ সালে শ্রীনগরের রাওয়ালপোড়ায় চার বায়ুসেনা আধিকারিককে হত্যার ঘটনাতেই মূল অভিযুক্ত বিচ্ছিন্নতাবাদী এই নেতা।

চলতি বছরের মার্চ মাসে ইয়াসিনের দলের নিষেধাজ্ঞার মেয়াদ আরও পাঁচ বছর বৃদ্ধি করে কেন্দ্র। বিচ্ছিন্নতাবাদ ছড়ানোর অভিযোগ পেয়েই এই সিদ্ধান্ত বলে জানানো হয় কেন্দ্রের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement