Leh

লেহতে বিমান পরিষেবা ব্যাহত, কয়েক দিনে বাতিল বেশ কিছু উড়ান, দায়ী তাপমাত্রার ঊর্ধ্বমুখী পারদ?

সাধারণত এ-৩২০ এবং বি-৭৩৭ বিমানই ওঠানামা করে লেহ বিমানবন্দরে। কিন্তু সম্প্রতি তাপমাত্রা বেড়ে যাওয়ার কারণে সমস্যা দেখা দিয়েছে বিমান পরিষেবায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২৪ ১৪:৩০
Flight operations from Leh Airport has been effected due to high temperature

লেহ বিমানবন্দর। —ফাইল চিত্র।

ভ্রমণপ্রেমীদের কাছে অন্যতম পছন্দের জায়গা লেহ। সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১০ হাজার ৭০০ ফুট উঁচুতে অবস্থান। এখানে পাহাড়ও আছে, মরুভূমিও আছে। শীতল মরুভূমি। কিন্তু সেই লেহ’র আবহাওয়া আচমকা বদলে গিয়েছে। বেড়েছে গরম। পরিস্থিতি এমন হয়ে গিয়েছে, বর্ধিত তাপমাত্রার কারণে বিঘ্নিত হচ্ছে লেহ বিমানবন্দরের উড়ান পরিষেবা।

Advertisement

লেহ বিমানবন্দরে সাধারণত এ-৩২০ এবং বি-৭৩৭ বিমান ওঠানামা করে। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, গত কয়েক দিনে একাধিক উড়ান সংস্থা লেহ থেকে বিমান পরিষেবা বাতিল করেছে। ইন্ডিগো উড়ান সংস্থার এক মুখপাত্রও পিটিআইকে জানিয়েছেন আবহাওয়ার কারণে পরিষেবায় সমস্যা হচ্ছে। তিনি বলেছেন, “বাইরের তাপমাত্রা বেশি থাকার কারণে লেহ যাতায়াতের জন্য ইন্ডিগোর বিমান পরিষেবার উপর প্রভাব পড়েছে।”

কিন্তু কেন এই সমস্যা? এক পাইলট পিটিআইকে জানিয়েছেন, বাইরের তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত এ-৩২০ বিমান পরিষেবা দিতে পারে। কিন্তু যদি তাপমাত্রা তার থেকে বেশি হয়ে যায়, সে ক্ষেত্রে ওই উচ্চতায় এ-৩২০ বিমান চালানো সম্ভব নয়। একই ধরনের সমস্যা বি-৭৩৭ বিমানের ক্ষেত্রেও। স্পাইসজেটের এক আধিকারিকের মতে, লেহ-র মতো উঁচু জায়গায় সর্বোচ্চ ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা পর্যন্ত পরিষেবা দিতে পারে বি-৭৩৭ বিমান।

বাইরের তাপমাত্রা সর্বোচ্চ কত থাকলে বিমান চলাচল করতে পারে তা নির্ভর করে বেশ কয়েকটি মাপকাঠির উপর। যেমন কোনও বিমানবন্দর কতটা উচ্চতায় অবস্থিত, তার আশপাশে উড়ানের জন্য কতটা বাধা রয়েছে এবং আরও কিছু মাপকাঠি রয়েছে। তা ছাড়া লেহ-র মতো উঁচ্চতায় বাতাসের ঘনত্ব কম থাকে। এর সঙ্গে যদি তাপমাত্রার পারদও চড়তে থাকে, সে ক্ষেত্রে বিমান চলাচল করা আরও কঠিন হয়ে যায়।

কিন্তু গত কয়েক সপ্তাহে লেহ ও সংলগ্ন এলাকায় তাপমাত্রা বেশিরভাগ সময়েই ৩০ ডিগ্রি সেলসিয়াসের থেকে অনেকটা বেশি ছিল। সেই কারণেই লেহ থেকে একাধিক উড়ান সংস্থার বিমান পরিষেবায় সমস্যা তৈরি হচ্ছে বলে সূত্রের দাবি।

আরও পড়ুন
Advertisement