FIR against Doctor

চিকিৎসায় গাফিলতিতে অভিযোগ তোলায় প্রৌঢ়ার ‘শ্লীলতাহানি’! মামলা রুজু চিকিৎসকের বিরুদ্ধে

সন্তানের মৃত্যুর পর চিকিৎসায় গাফিলতির অভিযোগ তুলেছিলেন বছর ছাপ্পান্নর এক প্রৌঢ়া। অভিযোগ, সেই কারণেই তাঁর শ্লীলতাহানি করেছেন হাসপাতালের এক চিকিৎসক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৪ ১৫:০৬
FIR lodged against a doctor

প্রৌঢ়ার শ্লীলতাহানির অভিযোগ পুলিশের বিরুদ্ধে। —প্রতিনিধিত্বমূলক ছবি।

চিকিৎসায় গাফিলতিতে ছেলের মৃত্যুর অভিযোগ তুলেছিলেন। সেই কারণেই এক চিকিৎসক তাঁর শ্লীলতাহানি করেছেন বলে অভিযোগ বছর ছাপ্পান্নর এক প্রৌঢ়ার। ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্রের নভি মুম্বইয়ে। মৃত যুবকের মায়ের অভিযোগের ভিত্তিতে ইতিমধ্যেই সিবিডি থানায় এফআইআর দায়ের হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, প্রৌঢ়ার বয়ান অনুযায়ী ঘটনাটি ঘটেছিল গত ৩০ মে। কিন্তু শনিবার (১০ অগস্ট) থানায় অভিযোগ দায়ের হয়। ঘটনার পর দু’মাসের বেশি সময় কেটে যাওয়ার পরে কেন প্রৌঢ়া অভিযোগ দায়ের করলেন, সে বিষয়টি অবশ্য স্পষ্ট নয়।

Advertisement

অভিযোগকারী প্রৌঢ়া নভি মুম্বই সংলগ্ন সিবিডি বেলাপুর এলাকার বাসিন্দা। তাঁর দাবি, শারীরিক অসুস্থতার জন্য নভি মুম্বইয়ের এক হাসপাতালে ছেলেকে ভর্তি করিয়েছিলেন তিনি। কিন্তু গত ৩০ মে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থাতেই মৃত্যু হয় যুবকের। প্রৌঢ়ার অভিযোগ, হাসপাতালে সঠিক চিকিৎসা না পাওয়ার কারণেই তাঁর ছেলের মৃত্যু হয়েছে। যখন তিনি এই নিয়ে চিকিৎসককে প্রশ্ন করেছিলেন, তখন ওই অভিযুক্ত চিকিৎসক তাঁর শ্লীলতাহানি করেন বলেও অভিযোগ। যদিও প্রৌঢ়ার ছেলে কোন শারীরিক সমস্যায় ভুগছিলেন, কী চিকিৎসা চলছিল, সে বিষয়ে এফআইআরে কোনও উল্লেখ নেই।

প্রৌঢ়ার অভিযোগের ভিত্তিতে চিকিৎসকের বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার ৭৪ ধারা ও ৭৯ ধারায় শ্লীলতাহানি, ৩৫১(৩) ধারায় হুমকি ও ৩৫২ ধারায় ইচ্ছাকৃত ভাবে অপমানের অভিযোগে মামলা রুজু হয়েছে। ইতিমধ্যে তদন্তও শুরু হয়েছে। ঠিক কী ঘটেছিল ওই হাসপাতালে, কেনই বা এতদিন পর মহিলা অভিযোগ দায়ের করলেন চিকিৎসকের বিরুদ্ধে— সব দিক খতিয়ে দেখতে শুরু করেছেন পুলিশকর্মীরা।

আরও পড়ুন
Advertisement