HD Kumaraswamy

কেন্দ্রীয় মন্ত্রী কুমারস্বামীর বিরুদ্ধে এফআইআর দায়ের, তোলাবাজির অভিযোগ দলেরই প্রাক্তন নেতার

উপনির্বাচনের জন্য দলেরই এক প্রাক্তন নেতা তথা ব্যবসায়ীর থেকে ৫০ কোটি টাকা চেয়ে হুমকি দেওয়ার অভিযোগ। সেই ঘটনায় এ বার কেন্দ্রীয় মন্ত্রী কুমারস্বামীর বিরুদ্ধে এফআইআর দায়ের হল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ২৩:১০
কেন্দ্রীয় মন্ত্রী এইচডি কুমারস্বামী।

কেন্দ্রীয় মন্ত্রী এইচডি কুমারস্বামী। —ফাইল চিত্র।

তোলাবাজি এবং অপরাধমূলক কাজকর্মের অভিযোগে কেন্দ্রীয় মন্ত্রী তথা জেডিএস নেতা এইচডি কুমারস্বামীর বিরুদ্ধে এফআইআর দায়ের হল থানায়। সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রীর বিরুদ্ধে এই অভিযোগ জানিয়েছেন তাঁরই দলের প্রাক্তন নেতা বিজয় টাটা। পাশাপাশি জে়ডিএসের প্রাক্তন বিধান পরিষদ সদস্য রমেশ গৌড়ার বিরুদ্ধেও এফআইআর দায়ের হয়েছে। অভিযোগকারী বিজয় দলের সমাজমাধ্যম শাখার সহসভাপতি ছিলেন। পাশাপাশি জমি-বাড়ির ব্যবসাও রয়েছে তাঁর। কিন্তু বর্তমানে ব্যবসায়িক কারণে দলের সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে বলে দাবি বিজয়ের।

Advertisement

ঘটনাটি অগস্ট মাসের। বিজয়ের বক্তব্য, ২৪ অগস্ট গৌড়া তাঁর বাড়িতে গিয়ে কুমারস্বামীকে ফোন ধরিয়ে দিয়েছিলেন। অভিযোগ, সেই সময় কুমারস্বামী তাঁকে চান্নাপটনা উপনির্বাচনের জন্য দলকে ৫০ কোটি টাকা দেওয়ার জন্য চাপ দিয়েছিলেন। তাঁর আরও অভিযোগ, টাকা দিতে অস্বীকার করলে তাঁর ফল ভুগতে হবে বলেও হুমকি দিয়েছিলেন মন্ত্রী। ব্যবসায়িক ক্ষেত্রে খারাপ পরিণামের জন্য তৈরি থাকতে বলা হয়েছিল বলে দাবি বিজয়ের। গত মঙ্গলবার এই ঘটনায় কুমারস্বামী ও গৌড়ার বিরুদ্ধে থানায় অভিযোগ জানান বিজয়।

প্রাক্তন জে়ডিএস নেতার অভিযোগের প্রেক্ষিতে কেন্দ্রীয় মন্ত্রী ও গৌড়ার বিরুদ্ধে ভারতীয় ন্যায় সংহিতার ৩(৫), ৩০৮(২) এবং ৩৫১(২) ধারায় মামলা রুজু করেছে পুলিশ। যদিও এই অভিযোগ নিয়ে সাংবাদিকদের প্রশ্নে দৃশ্যত বিরক্তি প্রকাশ করেন কুমারস্বামী। তিনি বলেন, “এটি কি কোনও আলোচনার বিষয় হল? এখন কি আমাকে এ সবেরও উত্তর দিতে হবে? রাস্তায় প্রতিটি সারমেয়কে কি আমার জবাব দিতে হবে?”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement