Rajya Sabha Election

মোদী-শাহের রাজ্য থেকে জয়শঙ্কর সহ বিজেপির তিন প্রার্থী রাজ্যসভায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী

আগামী ২৪ জুলাই বাংলার সাতটি আসনের পাশাপাশি গুজরাতের তিন এবং গোয়ার একটি রাজ্যসভা আসনেও ভোটগ্রহণ এবং গণনার কথা ছিল। ১৩ জুলাই ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
গান্ধীনগর শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৩ ২২:৩১
S Jaishankar

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। —ফাইল চিত্র।

বাংলার মতোই বিনা ভোটাভুটিতেই রাজ্যসভা নির্বাচনের পালা সাঙ্গ হল গুজরাতে। সোমবার বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদের উচ্চকক্ষে ‘জয়ী’ ঘোষণা করা হল বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর-সহ তিন বিজেপি প্রার্থীকে।

আগামী ২৪ জুলাই বাংলার সাতটি আসনের পাশাপাশি গুজরাতের তিন এবং গোয়ার একটি রাজ্যসভা আসনেও ভোটগ্রহণ এবং গণনার কথা ছিল। ১৩ জুলাই ছিল মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। পরিষদীয় পাটিগণিতের হিসাব অনুযায়ী, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের রাজ্য থেকে বিজেপি তিন জন প্রার্থীকে অনায়াসে জেতাতে পারত।

Advertisement

এই পরিস্থিতিতে প্রধান বিরোধী দল কংগ্রেস এবং আর এক বিরোধী দল আপ প্রার্থী না দেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনটি আসনে জয়ী হল বিজেপি। জয়শঙ্করের পাশাপাশি বিজেপির অন্য দুই প্রার্থী, বাবুভাই দেশাই এবং কেশরীদের সিংহ ঝালাও রয়েছেন জয়ীদের তালিকায়।

প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব পদ থেকে অবসর নেওয়ার পরে ২০১৯ সালের ৩০ মে মোদী মন্ত্রিসভার বিদেশমন্ত্রী পদে শপথ নিয়েছিলেন জয়শঙ্কর। এর পর গুজরাতের ওই আসন থেকে উপনির্বাচনে জয়ী হয়েছিলেন তিনি। ২০১৭ সালের রাজ্যসভা ভোটে ওই আসনের জয়ী হয়েছিলেন শাহ। কিন্তু ২০১৯ সালের লোকসভা ভোটে গান্ধীনগর থেকে জেতার পরে রাজ্যসভার সাংসদ পদে ইস্তফা দিয়েছিলেন শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement