Life Imprisonment

পাকিস্তানকে গোপন তথ্য পাচার, ব্রহ্মসের প্রাক্তন ইঞ্জিনিয়ারকে যাবজ্জীবন দিল আদালত

২০১৮ সালে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের এটিএস (সন্ত্রাসদমন শাখা) এবং সেনবাহিনীর গুপ্তচর বিভাগ যৌথ অভিযান চালিয়ে গ্রেফতার করেছিল নিশান্তকে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ১৬:৪৬
নিশান্ত আগরওয়াল।

নিশান্ত আগরওয়াল। ছবি: সংগৃহীত।

পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআইয়ের হয়ে চরবৃত্তি করেছেন বলে অভিযোগ ছিল। সেই অভিযোগে ব্রহ্মস এরোস্পেস সংস্থার প্রাক্তন ইঞ্জিনিয়ারকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হল। সোমবার নাগপুরের জেলা আদালত নিশান্ত আগরওয়ালকে এই সাজা দিল। পাশাপাশি, তাঁকে সরকারি গোপনীয়তা আইনে ১৪ বছরের কারাদণ্ড এবং ৩০০০ টাকা জরিমানাও করা হয়েছে।

Advertisement

সোমবার অতিরিক্ত দায়রা বিচারক এমভি দেশপাণ্ডে জানিয়েছেন, ফৌজদারি বিধির ২৩৫ ধারায় দোষী সাব্যস্ত করা হয়েছে নিশান্তকে। এ ছাড়াও তথ্যপ্রযুক্তি আইনেও দোষী সাব্যস্ত করা হয়েছে তাঁকে।

নিশান্ত ব্রহ্মস এয়ারোস্পেস সংস্থার ক্ষেপণাস্ত্র কেন্দ্রে প্রযুক্তিগত গবেষণা বিভাগে চাকরি করতেন। ২০১৮ সালে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রের এটিএস (সন্ত্রাসদমন শাখা) এবং সেনবাহিনীর গুপ্তচর বিভাগ যৌথ অভিযান চালিয়ে গ্রেফতার করেছিল নিশান্তকে। অভিযোগ, ওই বিভাগে চার বছর কাজ করেছিলেন তিনি। গোপন তথ্য আইএসআইয়ের কাছে ফাঁস করে দিয়েছিলেন। ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও) এবং রাশিয়ার মিলিটারি ইন্ডাস্ট্রিয়াল কনসর্টিয়ামের যৌথ প্রকল্প হল ব্রহ্মস এয়ারোস্পেস। নিশান্তকে গত এপ্রিলে জামিন দিয়েছিল বম্বে হাই কোর্টের নাগপুর বেঞ্চ। সোমবার তাঁকে যাবজ্জীবন কারাদণ্ড দিল নাগপুরের জেলা আদালত।

আরও পড়ুন
Advertisement