Amit Shah

হনুমান জয়ন্তীতে সতর্ক কেন্দ্র! শান্তি-শৃঙ্খলা রক্ষায় সব রাজ্যকে নির্দেশিকা শাহের মন্ত্রকের

বৃহস্পতিবার হনুমান জয়ন্তীতে যাতে সব রাজ্যে আইনশৃঙ্খলা বজায় থাকে, সে জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সেরে নিতে বুধবার রাজ্যগুলিকে পরামর্শ দিল অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৩ ১৬:০৪
Picture of Amit Shah

বৃহস্পতিবার হনুমান জয়ন্তী উদ্‌যাপন ঘিরে অনভিপ্রেত ঘটনা রুখতে তৎপর কেন্দ্রীয় সরকার। —ফাইল চিত্র।

রামনবমী উদ্‌যাপনের মিছিল ঘিরে বিহার এবং বাংলার কয়েকটি এলাকায় অশান্তির পর সতর্ক কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার হনুমান জয়ন্তীতে যাতে সব রাজ্যে আইনশৃঙ্খলা বজায় থাকে, সে জন্য প্রয়োজনীয় প্রস্তুতি সেরে নিতে বুধবার রাজ্যগুলিকে পরামর্শ দিল অমিত শাহের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

টুইটার হ্যান্ডলে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে পরামর্শ দিয়ে বলা হয়েছে, ‘‘হনুমান জয়ন্তীতে প্রস্তুতি নিয়ে সমস্ত রাজ্যকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের পরামর্শ, যেন আইনশৃঙ্খলা বজায় রেখে শান্তিপূর্ণ ভাবে এই উৎসব পালন করার দিকে লক্ষ্য রাখা হয়। সেই সঙ্গে সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে এমন বিষয়গুলির উপর কড়া নজরদারি রাখা হয়।’’

Advertisement

রামনবমীর মিছিল, শোভাযাত্রা ঘিরে রবিবার থেকে বিক্ষিপ্ত ঘটনায় উত্তপ্ত হয়েছে হাওড়া এবং হুগলির ৩টি এলাকা। ভাঙচুর, অগ্নিকাণ্ড, বোমাবাজিতে অশান্তির পরিবেশ তৈরি হয়েছে ওই এলাকাগুলিতে। বিহারের কয়েকটি এলাকাও অশান্ত হয়েছিল।

বৃহস্পতিবার হনুমান জয়ন্তীর মিছিল ঘিরে যাতে নতুন করে অশান্তি না হয়, তা নিয়ে ইতিমধ্যেই বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উপদ্রুত এলাকা পরিদর্শন করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। প্রয়োজনে কেন্দ্রীয় বাহিনীর সাহায্য নিতে রাজ্য সরকারকে বলেছে কলকাতা হাই কোর্ট। এই আবহে বার্তা দিল কেন্দ্রও।

আরও পড়ুন
Advertisement