Enforcement Directorate

ইডি কর্তা গ্রেফতার! ২০ লক্ষ টাকা ঘুষ নিতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়লেন প্রবীণ আধিকারিক

শুক্রবার মাদুরাইয়ে গ্রেফতার হন ওই ইডি আধিকারিক। এর আগে ওই তিনি গুজরাত এবং মধ্যপ্রদেশে কর্মরত ছিলেন। ওই ইডি আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ, এক ব্যক্তির কাছে ২০ লক্ষ টাকা ঘুষ চেয়েছিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
তামিলনাড়ু শেষ আপডেট: ০১ ডিসেম্বর ২০২৩ ২০:০৫
ED

—প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজস্থানের পর এ বার তামিলনাড়ু। অভিযোগও একই। এ বার ২০ লক্ষ টাকা ঘুষের দাবি এবং ঘুষ নেওয়ার অভিযোগে এক ইডি কর্তাকে হাতেনাতে গ্রেফতার করল তামিলনাড়ু পুলিশ। ধৃত ইডি আধিকারিকের নাম অঙ্কিত তিওয়ারি।

Advertisement

একাধিক প্রতিবেদনে প্রকাশ, শুক্রবার মাদুরাইয়ে গ্রেফতার হন ওই ইডি আধিকারিক। এর আগে ওই আধিকারিক গুজরাত এবং মধ্যপ্রদেশে কর্মরত ছিলেন। তাঁর বিরুদ্ধে অভিযোগ, এক ব্যক্তির কাছে ২০ লক্ষ টাকা ঘুষ চেয়েছিলেন। সেই টাকা নিয়েওছিলেন। তামিলনাড়ু পুলিশের হাতে ইডি আধিকারিকের এই গ্রেফতারি ‘তাৎপর্যপূর্ণ’। কারণ, সম্প্রতি ওই কেন্দ্রীয় সংস্থা বিভিন্ন ‘দুর্নীতি’র অভিযোগে তামিলনাড়ুর একাধিক মন্ত্রী এবং আমলাদের বিরুদ্ধে তদন্ত করছে।

একটি প্রতিবেদনে প্রকাশ, পুলিশকে আগে থেকেই খবর দিয়েছিলেন ওই ব্যক্তি। সূত্র মাফিক সেই জায়গায় পৌঁছে গিয়েছিল পুলিশ। এর পর নগদ ২০ লক্ষ টাকা নেওয়ার সময় ওই ইডি আধিকারিককে গ্রেফতার করা হয়েছে বলে তামিলনাড়ু পুলিশ দাবি করেছে। পুলিশের একটি সূত্র দাবি করেছে, অঙ্কিত তিওয়ারি নামে ওই প্রবীণ ইডি আধিকারিক যাঁর কাছ থেকে ঘুষ নিয়েছেন, তাঁর বিরুদ্ধে একটি অর্থ সংক্রান্ত মামলা রয়েছে। সেই মামলা থেকে তাঁকে নিষ্কৃতি দেওয়া হবে, পরে কোনও পদক্ষেপই হবে না, এমনই কথা বলে ২০ লক্ষ টাকা চাওয়া হয় ওই ব্যক্তির কাছে। ওই ব্যক্তি পুলিশের সঙ্গে যোগাযোগ করেন বলে অভিযোগ। বস্তুত, ঘুষ নেওয়ার অভিযোগে সম্প্রতি দিল্লি এবং রাজস্থান থেকে ইডি আধিকারিকদের গ্রেফতার করা হয়েছে। তবে দক্ষিণ ভারতের কোনও রাজ্যে ইডি আধিকারিকের গ্রেফতারি সাম্প্রতিক অতীতে কেউ মনে করতে পারছেন না। গোটা ঘটনায় দক্ষিণের ওই রাজ্যে রাজনৈতিক শোরগোল শুরু হয়েছে।

আরও পড়ুন
Advertisement