Earthquake

৭ মিনিটের ব্যবধানে জোড়া ভূমিকম্পে কাঁপল কাশ্মীর, রিখটার স্কেলে প্রথমটির তীব্রতা ৪.৯, দ্বিতীয়টির ৪.৮

সকাল ৬টা ৪৫মিনিটে প্রথম কম্পন। দ্বিতীয়টি ৬টা ৫২মিনিটে। সাত মিনিটের ব্যবধানে দু’বার কম্পন অনুভূত জম্মু ও কাশ্মীরের বারামুলায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ০৮:৩৭
জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প।

জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প। —প্রতীকী চিত্র।

মঙ্গলবার সকালে ভূমিকম্প জম্মু ও কাশ্মীরে। কাশ্মীরের বারামুলা-সহ আশপাশের জেলাগুলিতে কম্পন অনুভূত হয়েছে বলে সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর। সকাল থেকে অন্তত দু’বার কম্পন অনুভূত হয়েছে। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি থেকে জানানো হয়েছে রিখটার স্কেলে প্রথম কম্পনের তীব্রতা ছিল ৪.৯। দ্বিতীয় কম্পনের তীব্রতা ৪.৮। সকাল ৬টা ৪৫মিনিট নাগাদ প্রথম কম্পন টের পান উপত্যকাবাসীরা। এর পর ৬টা ৫২মিনিট নাগাদ দ্বিতীয় কম্পন অনুভূত হয়। প্রথম কম্পনটি ছিল ভূপৃষ্ঠ থেকে পাঁচ কিলোমিটার গভীরে, দ্বিতীয় ছিল ১০ কিলোমিটার গভীরে।

Advertisement

সকাল সকাল জোড়া ভূমিকম্পের জেরে আতঙ্কিত হয়ে পড়েছিলেন উপত্যকাবাসীরা। অনেকেই ভয়ে বাড়ি থেকে বেরিয়ে আসেন। সংবাদ সংস্থা এএনআইয়ে প্রকাশ, কম্পন টের পাওয়া গিয়েছে পুঞ্চ-সহ একাধিক এলাকায়। বাড়িগুলিতে সিলিং ফ্যান দুলতে শুরু করে কম্পনের সময়। একাধিক সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, বারামুলা, পুঞ্চ ও শ্রীনগরের কিছু কিছু জায়গায় বাড়ির কাচ ভেঙে গিয়েছে। যদিও ভূমিকম্পের কারণে বড়সড় কোনও অঘটনের খবর মেলেনি। পাকিস্তানের বেশ কিছু এলাকাতেও কম্পন অনুভূত হয়েছে।

উল্লেখ্য, গত ১৮ অগস্টও জম্মু ও কাশ্মীরে ভূমিকম্প হয়েছিল। রাত ৩টে নাগাদ কম্পন অনুভূত হয়েছিল মুজফ্‌ফরাবাদে। তীব্রতা ছিল ৪.২। সেই রাতেও শ্রীনগর থেকে পাকিস্তানের ইসলামাবাদ-সহ বিস্তীর্ণ এলাকায় কম্পন টের পাওয়া গিয়েছিল। তার পর ৪৮ ঘণ্টা কাটতে না কাটতেই ফের জোড়া ভূমিকম্প কাশ্মীর উপত্যকায়। সাধারণ মানুষ অনেকে আতঙ্কিত হয়ে ঘর ছেড়ে বেরিয়ে আসলেও, এখনও পর্যন্ত ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও খবর নেই।

আরও পড়ুন
Advertisement