New Ballistic Missile

৫০০০ কিমি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা সফল, জানাল প্রতিরক্ষা মন্ত্রক

ওড়িশার চাঁদিপুরের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ’ (আইটিআর) থেকে নতুন ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ জুলাই ২০২৪ ২৩:৪৪
শত্রুর ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে কার্যকরী হবে এই নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র।

শত্রুর ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে কার্যকরী হবে এই নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ছবি: এক্স।

দেশীয় প্রযুক্তিতে তৈরি ৫০০০ কিলোমিটার পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ক্ষেপণাস্ত্রের সফল ‘ফ্লাইট’ পরীক্ষা করল ভারতীয় প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা’ (ডিআরডিও)। বুধবার প্রতিরক্ষা মন্ত্রকের সূত্র উদ্ধৃত করে সংবাদ সংস্থা পিটিআই-এর তরফে এ খবর জানানো হয়েছে।

Advertisement

ওড়িশার চাঁদিপুরের ‘ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ’ (আইটিআর) থেকে নতুন ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে প্রতিরক্ষা মন্ত্রক। প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ সফল ফ্লাইট পরীক্ষার জন্য ডিআরডিও-র বিজ্ঞানীদের শুভেচ্ছা জানিয়েছেন।

ডিআরডিও সূত্রেরর খবর, শত্রুর ক্ষেপণাস্ত্র হামলা প্রতিরোধে কার্যকরী হবে এই নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র। ভারতীয় সেনার নতুন ‘স্ট্র্যা়টেজিক ফোর্স কমান্ড’-এর তত্ত্বাবধানে আগেই এই ক্ষেপণাস্ত্রের ব্যবহারিক কৌশল ও লক্ষ্যভেদের সক্ষমতার প্রাথমিক পরীক্ষা হয়েছে। বুধবার হল দ্বিতীয় দফার পরীক্ষা। তবে নতুন এই ক্ষেপণাস্ত্রটি ‘অগ্নি’ সিরিজের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নয় বলে ডিআরডিএ সূত্রে জানা গিয়েছে।

আরও পড়ুন
Advertisement