Doctors

রোগীকে ফিরিয়ে দিতে পারেন নিগৃহীত ডাক্তার

নতুন নীতিতে স্থির হয়েছে, রোগী বা তাঁর পরিজন ‘হেনস্থাকারী, বিশৃঙ্খল বা আক্রমণাত্মক’ হলে চিকিৎসায় না করতে পারেন কোনও ডাক্তার।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ অগস্ট ২০২৩ ০৫:৫৬

—প্রতীকী ছবি।

ডাক্তারের উপরে রোগীর পরিজনের চড়াও হওয়ার অভিযোগ প্রায়ই উঠে আসে দেশের বিভিন্ন প্রান্ত থেকে। নতুন নীতিতে স্থির হয়েছে, রোগী বা তাঁর পরিজন ‘হেনস্থাকারী, বিশৃঙ্খল বা আক্রমণাত্মক’ হলে চিকিৎসায় না করতে পারেন কোনও ডাক্তার। সঙ্কটাপন্ন রোগী ছাড়া অন্যান্য পরিস্থিতির জন্য এই নীতি নির্ধারিত হয়েছে। ন্যাশনাল মেডিক্যাল কাউন্সিলের (এনএমসি) সাম্প্রতিক গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমন ক্ষেত্রে চিকিৎসকেরা যেন হেনস্থার ঘটনা, চিকিৎসায় প্রত্যাখ্যান করার বিষয়টি ও ওই রোগীকে অন্যত্র চিকিৎসার জন্য পাঠানোর নথি তৈরি করে উপযুক্ত স্থানে জানিয়ে রাখেন।

Advertisement

মেডিক্যাল কাউন্সিল অব ইন্ডিয়ার ‘কোড অব মেডিক্যাল এথিক্স ২০০২’-এর জায়গায় এ বার থেকে চালু হচ্ছে ‘এনএমসি রেজিস্টার্ড মেডিক্যাল প্র্যাক্টিশনার (প্রফেশনাল কন্ডাক্ট) রেগুলেশনস ২০২৩’। ২ অগস্ট গেজেটে প্রকাশিত হয়েছে সেটি। ওই দিন থেকেই সেটি দেশের যে কোনও জায়গার চিকিৎসকদের জন্য প্রযোজ্য। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, চিকিৎসায় করা পদক্ষেপের দায়দায়িত্ব যেমন ডাক্তারের, উপযুক্ত পারিশ্রমিকও তাঁর প্রাপ্য।

আরও পড়ুন
Advertisement