dgca

Covid-19: ঝুঁকিপূর্ণ দেশ থেকে ছ’টি শহরে আসতে হলে বাধ্যতামূলক বুকিং আরটিপিসিআর পরীক্ষার

আগামী ২০ ডিসেম্বর থেকে দিল্লি, কলকাতা, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদে আসা যাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২১ ২০:২৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ঝুঁকিপূর্ণ দেশগুলি থেকে ভারতে আসার আগে যাত্রীদের বাধ্যতামূলক ভাবে আরটি-পিসিআর পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করতে হবে। মঙ্গলবার এক নির্দেশিকায় এ কথা জানিয়েছে, বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)

আগামী ২০ ডিসেম্বর থেকে দেশের ছ’টি শহর— দিল্লি, কলকাতা, মুম্বই, চেন্নাই, বেঙ্গালুরু এবং হায়দরাবাদে আসা যাত্রীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে বলে জানানো হয়েছে ডিজিসিএ-র তরফে। গত ১৪ দিনের মধ্যে যাঁরা ঝুঁকিপূর্ণ দেশগুলিতে গিয়েছেন, তাঁদেরও আরটিপিসিআর পরীক্ষার বুকিং করাতে বলেছে ডিজিসিএ। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেন্দ্রীয় স্বাস্থ্য এবং পরিবার কল্যাণ মন্ত্রকের সুপারিশ মেনেই এই পদক্ষেপ করা হয়েছে।

Advertisement

বিভিন্ন দেশে ওমিক্রন সংক্রমণের জেরে উদ্বেগের কথা ভেবে আগেই নিয়মিত যাত্রিবাহী আন্তর্জাতিক উড়ানে নিষেধাজ্ঞা আগামী বছরের ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়িয়েছে ডিজিসিএ। তবে বিশেষ অনুমতি সাপেক্ষে বিভিন্ন দেশ থেকে নিয়ন্ত্রিত উড়ান চালু রয়েছে। প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক আগেই করোনাভাইরাস সংক্রমণের নিরিখে ১৪টি ঝুঁকিপূর্ণ দেশের তালিকা প্রকাশ করেছে। তাতে রয়েছে বাংলাদেশ, চিন, ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ডস, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বৎসোয়ানা, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবোয়ে এবং সিঙ্গাপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement