Air India

বিমান পরিষেবায় কেন অযোগ্য কর্মীরা? এয়ার ইন্ডিয়াকে ৯০ লক্ষ টাকা জরিমানা ডিজিসি-এর

এয়ার ইন্ডিয়ার পরিচালন অধিকর্তা পঙ্কুল মাথুর এবং প্রশিক্ষণ অধিকর্তা মণীশ বাসবদাকে আলাদা ভাবে ছ’লক্ষ এবং তিন লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৪ ১৬:৩৭
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

বিমান পরিষেবায় কেন অযোগ্য কর্মীদের রাখা হয়েছে, এই প্রশ্ন তুলে এয়ার ইন্ডিয়াকে ৯০ লক্ষ টাকা জরিমানা করল দেশের বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ। শুধু তাই-ই নয়, এয়ার ইন্ডিয়ার পরিচালন অধিকর্তা পঙ্কুল মাথুর এবং প্রশিক্ষণ অধিকর্তা মণীশ বাসবদাকে আলাদা ভাবে ছ’লক্ষ এবং তিন লক্ষ টাকা জরিমানা করা হয়েছে এই গাফিলতির জন্য।

Advertisement

এক বিবৃতি জারি করে ডিজিসিএ জানিয়েছে, এয়ার ইন্ডিয়ার যে পাইলটের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, ভবিষ্যতে যাতে এই ধরনের কাজ থেকে বিরত থাকেন, সে জন্য তাঁকে সতর্কও করা হয়েছে। ওই বিবৃতিতে জানানো হয়েছে, এক অপ্রশিক্ষিত লাইন ক্যাপ্টেন এবং অপ্রশিক্ষিত ফার্স্ট অফিসারকে দিয়ে বিমান পরিষেবার কাজে নিয়োগ করেছে এয়ার ইন্ডিয়া। এই ঘটনাকে নিরাপত্তার গাফিলতি হিসাবেই দেখা হচ্ছে।

ডিজিসিএ আরও জানিয়েছে, গত ১০ জুলাই একটি রিপোর্ট হাতে আসে তাদের। সেই রিপোর্টের ভিত্তিতে তদন্ত শুরু করেছিল তারা। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, বিমান সংস্থার বিভিন্ন পদাধিকারী এবং কর্মী বহু বার নিয়ম লঙ্ঘন করেছেন। যা নিরাপত্তাকে বিঘ্নিত করার শামিল। বিমান নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছে, ২২ জুলাই সংশ্লিষ্ট পদাধিকারী এবং কর্মীদের শোকজ় নোটিস পাঠানো হয়। তাঁরা জবাবও দিয়েছেন। কিন্তু সেই জবাব সন্তোষজনক নয়। তার পরই সেই সব পদাধিকারী এবং কর্মীদের বিরুদ্ধে পদক্ষেপ করার সিদ্ধান্ত নেয় ডিজিসিএ। এয়ার ইন্ডিয়াকে বড় অঙ্কের জরিমানা করেছে তারা।

আরও পড়ুন
Advertisement