Kidney Racket

কিডনি পাচারের অভিযোগে দিল্লিতে এক চিকিৎসক-সহ গ্রেফতার সাত! চক্র চালানো হচ্ছিল বাংলাদেশ থেকে

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৪ ১৬:৩৬
প্রতিনিধিত্বমূলক ছবি।

প্রতিনিধিত্বমূলক ছবি।

কিডনি পাচারের অভিযোগে দিল্লি থেকে সাত জনকে গ্রেফতার করল পুলিশ। প্রাথমিক ভাবে পুলিশ জানতে পেরেছে, এই পাচার চক্র চালানো হচ্ছিল রাজস্থান এবং বাংলাদেশ থেকে।

Advertisement

পুলিশ সূত্রে খবর, যে সাত জনকে গ্রেফতার করা হয়েছে, তাঁদের মধ্যে এক জন মহিলা চিকিৎসকও রয়েছেন। এই চিকিৎসক আবার উত্তরপ্রদেশের নয়ডার একটি হাসপাতালে ১৬ জন রোগীর অস্ত্রোপচারও করেছেন বলে জানিয়েছে পুলিশ। গোটা চক্রটিই চলত রাজস্থান এবং বাংলাদেশ থেকে।

এই গ্রেফতারি প্রসঙ্গে দিল্লি পুলিশের ডেপুটি কমিশনার (অপরাধ দমন শাখা) অমিত গোয়েল জানিয়েছেন, অভিযুক্ত চিকিৎসকের নাম বিজয়া কুমারী। তিনি দিল্লির সরিতা বিহারের একটি হাসপাতালে কর্মরত ছিলেন। জানা গিয়েছে, ওই হাসপাতালে কিডনি প্রতিস্থাপনের ১৬টি অস্ত্রোপচার করেছেন। ওই অস্ত্রোপচারের সঙ্গে এই পাচার চক্রের কোনও যোগ আছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। পাচার চক্রে চিকিৎসক বিজয়ার নাম জড়াতেই হাসপাতাল কর্তৃপক্ষ বিজ্ঞাপ্তি জারি করে স্পষ্ট জানিয়ে দেন, ওই চিকিৎসকের সঙ্গে তাঁদের হাসপাতালের কোনও যোগ ছিল না।

দিল্লি পুলিশ সূত্রে খবর, গোটা চক্রটি পরিচালনা করা হচ্ছিল বাংলাদেশ থেকে। ওই দেশের কিছু রোগীকে কাজের টোপ দিয়ে ভারতে নিয়ে আসা হয়েছিল। তার পর তাঁদের কিডনি অস্ত্রোপচার করে নিয়ে নেওয়া হয় বলে অভিযোগ। আবার কিছু কিছু ক্ষেত্রে রোগীদের ব্ল্যাকমেল করে কিডনি দেওয়ার জন্য বাধ্য করা হত।

আরও পড়ুন
Advertisement