IS Terrorist Arrested

স্বাধীনতা দিবসের আগে দিল্লিতে ধৃত এনআইএ-র ‘ওয়ান্টেড’ তালিকায় থাকা আইএস জঙ্গি! নাশকতার ছক ছিল রাজধানীতে

পুলিশ সূত্রে খবর, শুক্রবার এই আইএস জঙ্গিকে দরিয়াগঞ্জ এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তার মাথার দাম ছিল ৩ লক্ষ টাকা। পুণের আইএস মডিউলের হয়ে কাজ করত সে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৪ ১১:০৬
পুণে মডিউলের হয়ে কাজ করত ধৃত জঙ্গি (ডান দিকে) রিজওয়ান।

পুণে মডিউলের হয়ে কাজ করত ধৃত জঙ্গি (ডান দিকে) রিজওয়ান। ছবি: সংগৃহীত।

স্বাধীনতা দিবসের আগেই দিল্লি থেকে গ্রেফতার হল ইসলামিক স্টেট (আইএস) জঙ্গি। দিল্লি পুলিশের স্পেশাল সেল গ্রেফতার করেছে ওই জঙ্গিকে। পুলিশ সূত্রে খবর, ধৃতের নাম রিজওয়ান। জাতীয় তদন্তকারী সংস্থার (এনআইএ) ‘ওয়ান্টেড’ তালিকাতেও নাম ছিল রিজওয়ানের।

Advertisement

পুলিশ সূত্রে খবর, শুক্রবার এই আইএস জঙ্গিকে দরিয়াগঞ্জ এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে। তার মাথার দাম ছিল ৩ লক্ষ টাকা। পুণের আইএস মডিউলের হয় কাজ করতে সে। এই মডিউলের বেশ কিছু জঙ্গি আগেই পুণে পুলিশ এবং এনআইএ-র হাতে গ্রেফতার হয়েছে। কিন্তু রিজওয়ান বার বার অবস্থান বদলানোয় তার নাগাল পাচ্ছিল না এনআইএ এবং পুলিশ।

অনেক দিন ধরেই তার গতিবিধি নজর রাখছিলেন গোয়েন্দারা। খবর পাওয়া যায় দরিয়াগঞ্জে আত্মগোপন করে আছে রিজওয়ান। তার পরই সেখানে শুক্রবার সকালে তল্লাশি চালিয়ে এই আইএস জঙ্গিকে গ্রেফতার করে পুলিশ। দিল্লিতে বেশ কিছু এলাকায় বিস্ফোরণের ছক ছিল বলে দাবি পুলিশের। স্বাধীনতা দিবসের আগে ‘ওয়ান্টেড’ এই জঙ্গি গ্রেফতার করে নাশকতার ছক বানচাল করে দিল। কোথায় কোথায় নাশকতার ছক ছিল, পুণে মডিউলের সঙ্গে আর কোনও জঙ্গি রাজধানীতে আত্মগোপন করে আছে কি না, ধৃত জঙ্গিকে জেরা করে তা জানার চেষ্টা করছে পুলিশ।

প্রাথমিক তদন্তে পুলিশ জানতে পেরেছে, রাজধানীর বেশ কিছু এলাকায় আইইডির পরীক্ষা করেছিল। ফলে স্বাধীনতা দিবসে বড় নাশকতার ছক ছিল বলেই মনে করছে পুলিশ।

আরও পড়ুন
Advertisement