Kim Davy

কিম ডেভির প্রত্যর্পণ: হাল ছাড়ছে না দিল্লি

প্রায় তিন দশক ধরে ডেভিকে এ দেশে নিয়ে এসে ওই মামলার নিষ্পত্তি ঘটাতে দিল্লি ডেনমার্ক সরকারের সঙ্গে আলাপ-আলোচনার কসুর করেনি। বাজপেয়ী সরকার, মনমোহন সরকার এবং মোদী সরকার একই ভাবে চেষ্টা করে গিয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৮:৪৬
কিম ডেভি।

কিম ডেভি। —ফাইল চিত্র।

পুরুলিয়া অস্ত্রবর্ষণ মামলায় মূল অভিযুক্ত ডেনমার্কের নাগরিক নিয়েলস্ হোল্ক ওরফে কিম ডেভির প্রত্যর্পণের সম্ভাবনা আবারও ফিকে হয়ে গেলেও হাল ছাড়তে রাজি নয় সাউথ ব্লক। আজ এই সংক্রান্ত প্রশ্নের জবাবে বিদেশ মন্ত্রকের মুখপাত্র রণধীর জওসওয়াল বলেছেন, “ডেনমার্কের একটি জেলা আদালত এই দাবি খারিজ করেছে মাত্র। স্বাভাবিক ভাবেই এ বার তা সে দেশের উচ্চ আদালতে যাবে। তা ছাড়া এখনও পর্যন্ত আমাদের সরকারি ভাবে কিছু জানানো হয়নি।” তবে বিষয়টি যে বিশ বাঁও জলেই রয়ে গেল, তা ঘরোয়া ভাবে স্বীকার করছে কূটনৈতিক সূত্র।

Advertisement

প্রায় তিন দশক ধরে ডেভিকে এ দেশে নিয়ে এসে ওই মামলার নিষ্পত্তি ঘটাতে দিল্লি ডেনমার্ক সরকারের সঙ্গে আলাপ-আলোচনার কসুর করেনি। বাজপেয়ী সরকার, মনমোহন সরকার এবং মোদী সরকার একই ভাবে চেষ্টা করে গিয়েছে। যদিও সে দেশের আইন মন্ত্রককে বুঝিয়ে উঠতে তারা ব্যর্থ। এর জেরে ডেনমার্কের সঙ্গে যখন সম্পর্ক একেবারে তলানিতে পৌঁছায় তখন ২০১৬ সালে মোদী তাকে আবার জোরালো করেন
এবং আশ্বাস দেন যে ডেভিকে ফিরিয়ে আনা কিছু সময়ের অপেক্ষা মাত্র। মোদীর কূটনৈতিক চাপ ও কৌশলে ডেনমার্ক বশীভূত হবে, এমন বার্তাই সে সময়ে দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। কিন্তু তার পর গড়িয়ে গিয়েছে আরও ৮ বছর। এখনও কোনও আশার আলো দেখা যাচ্ছে না।

আরও পড়ুন
Advertisement