COVID-19

Covid-19 Vaccination: করোনা-মুক্তির পর বুস্টার টিকার জন্য অপেক্ষা করতে হবে ৩ মাস, নির্দেশিকা কেন্দ্রের

‘ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিভ-১৯’-এর সুপারিশের ভিত্তিতেই বুস্টার টিকার ক্ষেত্রে এই নীতি নেওয়া হয়েছে।

Advertisement
সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২২ ১২:৫৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

দু’টি টিকা নেওয়ার পরে যাঁরা করোনা আক্রান্ত হয়েছেন, তাঁরা সতর্কতা মূলক বুস্টার টিকা নিতে চাইলে নেগেটিভ রিপোর্ট আসার ৩ মাস পরে তা পাবেন। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তরফে এই বার্তা দেওয়া হয়েছে রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব তথা ন্যাশনাল হেল্ফ মিশনের প্রধান বিকাশ শীলের পাঠানো ওই চিঠিতে জানানো হয়েছে, সাধারণ টিকাকরণের ক্ষেত্রেও আগের নিয়ম বহাল থাকছে। অর্থাৎ, করোনা আক্রান্তরা সুস্থ হওয়ার ৩ মাস পর টিকা নিতে পারবেন। প্রথম টিকা নেওয়ার পরে কোভিড-১৯ আক্রান্ত হলেও দ্বিতীয় টিকার জন্য সুস্থ হয়ে ওঠার পরে ৩ মাস অপেক্ষা করতে হবে।

Advertisement

করোনার টিকাকরণের জন্য ‘ন্যাশনাল এক্সপার্ট গ্রুপ অন ভ্যাকসিন অ্যাডমিনিস্ট্রেশন ফর কোভিভ-১৯’ (এনভ্যাক)-এর সুপারিশের ভিত্তিতেই বুস্টার টিকার ক্ষেত্রে এই নীতি গ্রহণ করা হয়েছে। গত ৩ জানুয়ারি থেকে দেশে ১৫-থেকে ১৮ বছর বয়সিদের টিকাকরণ শুরু হয়েছে। তাঁদের ক্ষেত্রেও করোনা-মুক্তির তিন মাস পরে টিকা দেওয়ার নীতি বহাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement